শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৯:৫৩ পূর্বাহ্ন

ঝালকাঠি ডিসি অফিসে দৃষ্টিনন্দন ছাদ বাগান

মো. নুরুজ্জামান, ঝালকাঠি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৮৮ বার

বর্তমানে দেশের সর্বত্রই শোভা পাচ্ছে ছাদ বাগান। তেমনি ঝালকাঠিতেও শখের বসে বা বানিজ্যিক ভাবে ব্যাক্তি উদ্দোগে অনেকেই বাড়ির ছাদে গড়ে তুলেছেন নানা প্রজাতির ফুল, ফল ও সবজির বাগান।

তবে এবার সরকারী ভবনে দৃষ্টিনন্দন ছাদ বাগান হওয়ায় উৎসাহ বাড়িয়ে দিয়েছে বৃক্ষপ্রেমীদের।

ব্যাক্তি উদ্দোগে বাড়ির ছাদের বাগানে অনেকেরই ঘুড়ার সুযোগ হয়না। কিন্তু এটি জনসাধারনের জন্য উম্মুক্ত থাকায় বাগান ঘুরে দেখার সুযোগ পাচ্ছেন সাধারন মানুষ।

এতে বাড়ির ছাদে বাগান করার আগ্রহ বাড়ার সম্ভাবনাও রয়েছে বলে অভিমত ব্যাক্ত করেছেন অনেকেই।

ঝালকাঠি কালেক্ট্ররেট ভবনের ছাদে প্রায় দশ হাজার বর্গফুটের দৃষ্টি নন্দন এই ছাদ বাগানটির আনুষ্ঠানিক উদ্বোধনও করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে বরিশাল বিভাগীয় কমিশনার আমিন উল আহসান (অতিরিক্ত সচিব) ফলক উম্মোচনের মাধ্যমে এই বাগানের উদ্বোধন করেছেন।

এসময় জেলা প্রশাসক মোহাম্মদ জোহর আলী, পুলিশ সুপার ফাতিহা ইয়াসমিন, জেলা পরিষদ চেয়ারম্যান সরদার মোহাম্মদ শাহ আলম, নলছিটি উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিদ্দিকুর রহমান, ঝালকাঠি পৌরমেয়র লিয়াকত আলী তালুকদার, নলছিটি পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াহেদ কবির খান ব্যাবসায়ী নেতৃবৃন্দসহ জেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা জনপ্রতিনিধি ও সুধীজনরা উপস্থিত ছিলেন। এরপর ছাদ বাগানটি জনসাধারনের জন্য উম্মুক্ত করে দেয়া হয়।

ঝালকাঠি আব্দুল ওহাব গাজী শিশু বিদ্যালয়ের অধ্যক্ষ বীর মুক্তিযোদ্ধা ইমাম পাশা বলেন, ডিসি অফিসের ছাদের বাগানটি আমার বেশ নজড় কেড়েছে। নির্মল পরিবেশে এতো বড় আয়োতনের ছাদ বাগানটিতে আসলে মোন ভরে যায়। ভুমি অধিগ্রহন শাখায় কাজে আসা পিপলিতা গ্রামের ৬৫ বছর বয়সী নেয়ামত উল্লাহ বলেন, ফলের গাছগুলো দেখে মনেই হয়নি আমি ছাদে উঠেছি, এ যেনো গ্রামের বাড়ির বাগান।

জেলা প্রশাসক কার্যালয়ের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মোহাম্মদ বশির গাজী আনন্দবার্তাকে জানান, এই ছাদে আম, লিচু, আমলকি, সফেদা, কলা, লেবু টমেটোম, ক্যাপসিক্যাম, গোলাপ, গাঁদা জিনিয়া, ক্যাকটার্সসহ নানা প্রজাতির ফুল, ফল ও সবজির চারা রোপন করা হয়েছে।

তিনি আরো জানান, বিশেষ ধরনের গোলাকার প্লাষ্টিকের পাত্রে ফলজ গাছ এবং মাঝারী ও ছোট আকৃতির টবে ফুলের চারা রোপন করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে শতাধিক গাছ রোপন করা হয়েছে।

ক্যাপশনঃ ঝালকাঠি কালেক্ট্ররেট ভবনের ছাদে দৃষ্টি নন্দন এই ছাদ বাগানের উদ্বোধন করেছেন বরিশাল বিভাগীয় কমিশনার আমিন উল আহসান (অতিরিক্ত সচিব)।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com