বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১২:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

জালিয়াতি কান্ডে হবিগঞ্জ বারের আজীবন সদস্যপদ হারালেন এড. কুতুব উদ্দিন জুয়েল

শামীম পারভীন, হবিগঞ্জ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
  • ৪৯২ বার
জুয়েল

তথ্য জালিয়াতি করে আসামী জামিন করার অপরাধে হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতি থেকে আজীবনের জন্য বহিস্কার হলেন এডভোকেট কুতুব উদ্দিন জুয়েল। হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আবুল মনসুর চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।

আদালত সূত্র থেকে জানা গেছে, গত ৮ এপ্রিল মাধবপুর উপজেলার জগদীশপুর মুক্তিযোদ্ধা চত্তর এলাকা থেকে ৫০ বোতল ফেন্সিডিলসহ মামুন ভূইয়া (৩৭) ও নবীর হোসেন (৩২) নামে দুই মাদক কারবারীকে আটক করে পুলিশ। পরে তাদেরকে আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করা হয়।

গত ২৭ মে কুতুব উদ্দিন জুয়েল (আসামীদের দ্বিতীয় দফার আইনজীবী) ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ নাসিম রেজার আদালতে তাদের জামিন প্রার্থনা করেন। এ সময় তিনি আদালতকে জানান, আসামীরা ৯ ফেব্রুয়ারী থেকে কারাগারে রয়েছে। আদালত তখন হাজতবাসের সময় বিবেচনা করে তাদের জামিন মঞ্জুর করেন। জামিনপ্রাপ্ত আসামী মামুন ভূইয়া নারায়নগঞ্জ জেলার সোনারগাঁ থানার গোয়ালদী গ্রামের হাবিবুর রহমান ভূইয়ার পুত্র ও অপর আসামী নবীর হোসেন নরসিংদীর জেলার মাধবদী থানার মৃত নুর হোসেনের পুত্র।

আসামীদের পূর্বের আইনজীবী মিজানুর রহমান বলেন, ‘গত ১২ মে শুধুমাত্র আসামী মামুন ভূইয়ার জামিন প্রার্থনা করি । এ সময় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট পবন চন্দ্র বর্মন তা না’মঞ্জুর করেন। গত ২৩ মে আসামীদের স্বজনরা আমার নিকট থেকে মামলাটি নিয়ে যান। তারা এডভোকেট কুতুব উদ্দিন জুয়েলের কাছে হস্তান্তর করেন।

২৪মে এডভোকেট জুয়েল ম্যাজিষ্ট্রেট পবন চন্দ্র বর্মনের আদালতে ২ আসামীর জামিন চাইলে তা নামঞ্জুর হয়। ওইদিনই তিনি আদেশের নকল পাওয়ার আবেদন করলে ২৫মে তার মহরার নকল কপি বুঝে নেন। এডভোকেট জুয়েল অন্যান্যদের সহযোগিতায় ফাইলিং রেজিষ্টার ঘষামাজা করে ২০মে তারিখ উল্লেখ করে মামলা নম্বরভুক্ত ১০০০/২০২১) করেন। পরে ২৭ মে ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ নাসিম রেজার আদালতে মিস কেস শুনানির মাধ্যমে আসামীদের জামিন মঞ্জুর হয়। জামিন আবেদনে তথ্য জালিয়াতির মাধ্যমে উল্লেখ করা হয়, ‘আসামীরা গত ৯ ফেব্রুয়ারী থেকে কারাগারে হাজতবাসে রয়েছে।

এডভোকেট মিজানুর রহমান আরো বলেন, ‘খোঁজ নিয়ে জানতে পারি ১২ মে তারিখের না’মঞ্জুরের নকল দিয়েই মিস কেস করা হয়েছে। কিন্তু ১২ মে আমি শুধুমাত্র একজনের জামিন প্রার্থনা করেছিলাম। দুইজনের জন্য সেই নকল দিয়ে মিস কেস করার কোন সুযোগ থাকার কথা নয়। এখানে স্পষ্ট জালিয়াতির ঘটনা ঘটেছে। অভিযুক্ত এডভোকেট কুতুব উদ্দিন জুয়েলের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘মূল নথিতে আসামীদের হাজতবাসের মেয়াদ দুই মাস ছিল, আমি সেই সময়ই উল্লেখ করেছি। কোন ভূয়া তথ্য দেইনি’।

বিষয়টি জানাজানি হলে আদালত পাড়ায় শুরু হয় তোলপাড়। গত ২ জুন ভারপ্রাপ্ত জেলা ও দায়রা জজ নাসিম রেজা মামলাটি পুনরায় পর্যালোচনা করেন। এতে কুতুব উদ্দিন জুয়েলের তথ্য জালিয়াতির মাধ্যমে জামিনের নেয়ার বিষয়টি ধরা পড়লে আসামীদের জামিন বাতিল করে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। কুতুব উদ্দিন জুয়েলল আদালতের কারণ দর্শানোর নোটিশ পেয়ে অনিচ্ছাকৃত ভূল ছিল জানিয়ে ক্ষমা চান।

আদালত তার জবাব সন্তুষ্ট না হয়ে গত ১০ জুন বাংলাদেশ বার কাউন্সিলে জুয়েলের আইনজীবী সনদ বাতিলের জন্য অনুরোধ করেন। এর কপি জেলা আইনজীবী সমিতিকেও দেয়া হয়। বৃহস্পতিবার হবিগঞ্জ জেলা আইনজীবী সমিতির সভাপতি এডভোকেট আবুল মনসুর চৌধুরী বিষয়টি নিশ্চিত করে জানান বুধবার জরুরী সভা ডেকে জুয়েলের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com