শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন
শিরোনাম :
সীমান্ত খোকন স্বরণে শোকসভা ও দোয়া মাহফিল সাংবাদিকরা জাতির বিবেক ও সমাজের দর্পণ: আব্দুস সালাম বাকেরগঞ্জ উপজেলা বিএনপির ইউনিয়ন কমিটি গঠন স্থগিত আওয়ামী লীগ সরকারের আমলে মেধার বাইরে নিয়োগ পাওয়া বিসিএস কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে- স্বরাষ্ট্র উপদেষ্টা ফায়ার সার্ভিসকে ১১টি স্পেশাল লেডারের গাড়ি দিয়েছে দুর্যোগ মন্ত্রণালয় ময়মনসিংহের ফুলবাড়িয়ার সাবেক এমপি এবং ওসিসহ ১৮৫ জনের নামে মামলা কালিয়াকৈরে এক যুবকের ঝুলন্ত মৃতদেডহ উদ্ধার বিএনপি নেতার বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে আ’লীগ নেতার সভাপতিত্বে বিএনপির নেতার মানববন্ধন ছোট ফেনী নদীতে নৌকা উল্টে নরসুন্দর নিখোঁজ শিবচরে এক হিন্দু ব্যবসায়ীর মাথায় হাতুড়ি পেটা বরিশাল মহাশ্মশান কমিটি গঠনকে কেন্দ্র করে উত্তেজনা

চাঁদা উঠায় মেম্বাররা, খায় সবাই; সাায়েস্তাবাদে জেলেদের চাল নিতে টাকাও লাগে চালও লাগে

ডেক্স রিপোর্ট
  • আপডেট টাইম : বুধবার, ১৯ অক্টোবর, ২০২২
  • ১৭৭ বার

বরিশাল সদর উপজেলার সায়েস্তাবাদ ইউনিয়নে জেলের চাল বিতরনে অর্থ লেনদেনের পাশাপাশি চাল কম দেয়ার অভিযোগ উঠেছে। খোদ জেলেরা নিজেরাই এই অভিযোগ করেন স্থানীয় ইউপি সদস্যদের বিরুদ্ধে।

তথ্য বলছে ওই ইউনিয়নে ১ হাজার থেকে ১২‘শ জেলে কার্ড রয়েছে। এর মধ্যে অধিকাংশই জেলে পেশা ছেড়ে অন্য পেশায় লিপ্ত রয়েছে। তার পরেও তাদেরকে জেলে কার্ডের মাধ্যমে চাল দেয়া হচ্ছে।

আর স্থানীয় চেয়ারম্যান বলছেন জেলে তালিকা ভ’ক্ত করার সময় তাদেরকে অন্তভ’ক্ত না করায় সঠিক জেলে নির্নয় করা সম্ভব না। যে কারনে যাদেও কার্ড রয়েছে তাদেও মধ্য থেকেই চাল বিতরন করা হচ্ছে।

এই যখন ঘটনা তখন সরজমিন পরিদর্শনে পাওয়া গেলে ভিন্ন তথ্য। সরকারের ২২ দিনের ইলিশ রক্ষায় নিষেধাজ্ঞা থাকায় অবরোধে জেলের জন্য ২৫ কেজি করে চাল বরাদ্ধ দেয়। সে হিসেবে সায়েস্তাবাদে ৬৬২ জনের নামে এই ভিজিএফ চাল বরাদ্ধ হয়। কিন্তু এই চাল উত্তোলনের জন্য স্থানীয় ইউপি সদস্যরা ৫০ টাকা করে খরচ বাবদ গ্রহন করেন।

যার যতেষ্ঠ প্রমান রয়েছে এই প্রতিবেদকের হতে। এই অর্থ সরাসরি গ্রহন না করলেও কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ি হয়েছে যা কিনা চেয়ারম্যান আরিফুর রহমান মুন্না নিজেও জ্ঞাত রয়েছে।

পাশাপাশি ইউনিয়ন সচিব আরিফ নিজেও সিদ্ধান্ত বাস্তবায়নে মেম্বারদেও সাথে মিলে কাজ গুলো করে থাকেন।

তথ্য বলছে, এবাওে যে চাল বরাদ্ধ আসছে তাদেও কাছ থেকে ৩ নং ওয়ার্ডেও মেম্বার মো. মোখলেছের নেতৃত্বে সংরক্ষিত মহিলা মেম্বার লাবনী সিকদার, কবির মেম্বার, মেম্বার স্বপন খানসহ সকল মেম্বারগনরাই প্রত্যেকের নিকট থেকে চাল দিতে বাড়তি খরচের কথা বলে ৫০ টাকা করে গ্রহন করে।

এবিষয় মোখলেছ মেম্বারের ওয়ার্ডের দক্ষিণ চরআইচা গ্রামের মৃত ওহাব মীরার ছেলে খলীল মীরা বলেন চালের স্লীপ দেয়ার সময় মোখলেছ মেম্বার ৫০ টাকা খরচ বাবদ নিয়েছে।

একই গ্রামের আ. মালেক ফকিরের ছেলে লিমন আটা গমের মিলে চাকুরী কররে জেলের কার্ড নিয়ে তার ভাই চাল নিতে আসে।

সেও এই প্রতিবেদকের কাছে ৫০ টাকার বিষয়টি স্বীকার করে। মতলেব ফকিরের ছেলে খালেক ফকিরের কাছ থেকে নেয়া হয়েছে ৫০ টাকা। ৪ নং ওয়ার্ডের পূর্ব হবিনগর গ্রামের সিদ্দীক মাঝির ছেলে মো. শাহ আলম বলেনস্বপন মেম্বার ৫০ টাকা চাল দেয়ার কথা বলে গ্রহণ করেছে। দক্ষিন রামকাঠির মন্নান হাওলাদারের ছেলে ইউসুফ হাওলাদারের ছেলের নিকট থেকে নেয়া হয়েছে ৫০ টাকা।

এমনী ভাবে ৬৬২ জনের নিকট থেকেই জেলে চাল বিতরনের কথা বলে ৫০ টাকা হারে ৩৩ হাজার ১‘শ টাকা গ্রহন করা হয়েছে। এর মধ্যে এই চাল গুদাম থেকে ছাড়ানো বাবদ খরচ হয়েছে ২৫ হাজার টাকা।এই টাকার মধ্যে সরকার দিয়েছে ৫ হাজার টাকা। বাকি ২০ হাজার টাকা খরচ তুলতে জেলের কাছ থেকে ১ থেকে দেড় কেজি করে চাল কেটে রাখছে পরিষদ।

ফলে জেলেরা ৫০ টাকা দিয়ে চাল কম পাচ্ছে। আর এই চুরির সরাসরি মদদ দিচ্ছে চেয়ারম্যান মুন্না। যার অর্থ আদায় করছে মেম্বাররা।

এর মধ্যে বিএনপি সমর্থিত মেম্বারগন বিভিন্ন দলীয় কর্মসূচিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটুক্তি করে কথা বললেও আ‘লীগ সমর্থিত চেয়ারম্যান মুন্নার কাছের মানুষ হিসেবে তারা পরিষদেও বিভিন্ন সহযোগিতার কাছে ধান্দাবাজি করে।

সাধারন মানুষের সাথে প্রতারনা করে টাকা নিয়ে কম চাল দিয়ে বীরদর্পে চলছে। এ বিষয় অভিযুক্ত ৩ নং ওয়ার্ডের মেম্বার মো. মোখলেছ বলেন, আমি কোন টাকা নেইনী। আমার নামে যারা বলেছে তারা মিথ্যা বলেছে। কোন শালায় বলতে পারবেনা। এছাড়াও অভিযোগকারীদের কটুক্তি করে অকথ্য ভাষায় গালাগালি করে বীর দর্পে বলেন এমন ভাবে গালাগালি করেই ২ বার মেম্বার হয়েছি। আবারো হবো।

স্থানীয় সংরক্ষিত মেম্বার লামনী সিকদার বলেন, টাকা নেয়ার বিষয় সঠিক নয়। তবে ওই এলাকার সবাই বলছে টাকার লেনদেন হয়েছে। এবং চালও কম দেয়া হয়েছে। উভয় দিক থেকে চুরি হয়েছে।

অভিযোগের বিষয় চেয়ারম্যান আরিফুর রহমান মুন্না বলেন, ২৫ কেজি করে যে চাল দেয়া হয়েছে সেখানে পরিবহন বাবদ খরচ ২৫ হাজার টাকা। সরকার দিয়েছে ৫ হাজার টাকা। বাকি টাকা কে দিবে। তাই সর্বোচ্চ ১ কেজি করে কম চাল দেয়া হয়েছে। তবে ৫০ টাকা করে মেম্বাররা যে টাকা তুলেছে সেটা জানা নেই যেনে ব্যবস্থা গ্রহণ করবো। এ বিষয় আরো প্রতিবেদন থাকবে। দেখতে চোখ রাখুন……………

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com