বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৩:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

সহজ লাইফ’ ই কমার্সের ভয়ানক প্রতারণা *দুই কোটি ৭৫ লাখ টাকারও বেশি আত্নসাৎ

মো. রমজান আলী, গাজীপুর
  • আপডেট টাইম : রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১
  • ১৩০ বার

মাল্টিলেভেল মার্কেটিং (এমএলএম) কোম্পানির প্রতারণার বিষয়টি গত এক দশকের বেশি সময় ধরে বিভিনś সময়ে ঘুরেফিরে আলোচনায় এসেছে।সম্প্রতি একাধিক ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতারণা ও অর্থআতśসাতের অভিযোগ উঠেছে।

 

কিন্ত এসব প্রতিষ্ঠানের কর্মকা- মনিটরিং বা নজরদারির কোন ব্যাব¯’াই নেই। করোনার সময় ই-কমার্স প্রতিষ্ঠানগুলো ব্যাপকহারে বেড়ে যায়।বিভিনś ধরনের লোভনিয় অফার ও দ্রুত সেবা প্রধানের প্রতিশ্রুতি দিয়ে গ্রাহকদেরকে সর্বস্বান্ত করছে তারা।

এমনই একটি নামসর্বস্ব ই-কমার্স প্রতিষ্ঠানের খোঁজ মিলেছে গাজীপুরে।যেটিতে এগারোশো টাকায় একাউন্ট খুললে ৮৫০ টাকা মূল্যের এককালীন পণ্য পাওয়া যায়।

 

অবশিষ্ট ২৫০ টাকা পুঁজি খাটিয়ে প্রতিমাসে ৬০০ টাকা আয়ের সুযোগ।আর লাখ টাকা বিনিয়োগে মাসে আয় গিয়ে ঠেকবে ৬০ হাজারে। কাজ হিসেবে দেখতে হবে প্রতিদিন ৩ সেকেন্ডের পণ্যের বিজ্ঞাপন। লোভনিয় এই প্রস্তাবের ফাঁদে ফেলে ৯ মাসে গাজীপুরের প্রায় ২৫ হাজার মানুষের দুই কোটি ৭৫ লাখ টাকা নিয়ে লাপাত্তা একটি প্রতারক চক্র।

খোঁজ নিয়ে জানা গেছে,গাজীপুর সিটি করপোরেশন থেকে লাইভলি শপ দোকানের নামে ট্রেড লাইসেন্স নিয়ে কাশিমপুর পূর্ব এনায়েতপুর সবুজকানন এলাকায় সাইফুল ইসলামের বাড়িতে তিনটি ফ্লাট ভাড়া নিয়ে ’সহজ লাইফ’ নামক অনলাইন আ্যাপ ও লাইভলি প্রোডাক্ট ভিত্তিক ফাঁদ পেতে বসেছেন তাহাľুদ হোসেন নামক এক ব্যাক্তি।

 

খুলনার কয়রা থানার মহারাজপুর এলাকার মো.মতলব হোসেনের ছেলে তিনি।তার প্রধান সহযোগী কোনাবাড়ির কুদ্দুসনগর এলাকার ভাসমান বাসিন্ধা জামাল হোসেন।সাধারণ মানুষকে লোভনীয় গল্প শুনিয়ে ফাঁদে ফেলার দায়িত্ব এই সহযোগীর কাঁধে।

অনুসন্ধান বলছে,ওয়েবসাইটের মাধ্যমে সহজ লাইফে একাউন্ট খুলে প্রতিবার বিজ্ঞাপন দেখলে ˆদনিক ২০ টাকা মিলবে।একসঙ্গে কেউ ২১ টি আইডি কিনলে ৫ হাজার টাকা অতিরিক্ত বেশি উপার্জন হবে।আর ১৩৩ টি একাউন্ট খরিদে উপহার হিসেবে মিলবে একটি ল্যাপটপ।

 

এমন লোভনীয় অফার শুনে আলাদিনের চেরাগ ভেবে হুমরি খেয়ে পড়েছিল নানা শ্রেণী-পেশার মানুষ।সোজা পথে বড়লোক হওয়ার লোভে পড়ে এখন ঋণের চাপে দিশেহারা।

নাম প্রকাশে অনি”ছুক এক ভুক্তভোগীর ভাষ্য,এনজিও থেকে লাখ টাকা ঋণ নিয়ে কথিত ওই কোম্পানিতে বিনিয়োগ করেছিলাম।

 

ভেবেছিলেন উপার্জনের অর্থে কিস্তি পরিশোধ করবেন।লোভে পড়ে এখন ঋণের চাপে দিশেহারা তিনি।

 

ভুক্তভোগী ¯’ানীয় এক স্কুল শিক্ষক রাশেদ বলেন,করোনায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় বেতন-ভাতা না পেয়ে চরম অর্থসংকটে পড়েছি।সংসার চারাতে হিমশিম খা”িছলাম।কিছু রোজগারের আশায় একজনের মাধ্যমে সহজ লাইফে একটি একাউন্ট খুলি।

 

কয়েকদিন নিয়মিত টাকা পেয়ে লোভ বেড়ে যায়।বেশি উপার্জনের আশায় ধার-দেনা করে ৬৫ হাজার টাকায় ৫৫ টি আইডি কিনেছিলাম।সব টাকা আতśসাৎ করে কোম্পানি ভাগায় পথে বসার অব¯’া।আরেক শিক্ষক রোকনুľামান বলেন,সবার মুখে প্রশংসা শুনে ২১ হাজার টাকায় ১৬ টি আইডি কিনেছিলাম।কোম্পানি ভেগেছে তাই একই অব¯’া আমারও।

 

দশম শ্রেণীর ছাত্র লিমন জানায়,করোনাকালে পড়াশোনার চাপ কম।অবসর বসে না থেকে নিজে কিছু উপার্জনের কথা চিন্তা করে ফাঁদে পড়েছি।ইনিয়ে-বিনিয়ে বাাবা-মার কাছ থেকে ৩৩ হাজার টাকা নিয়ে ৩১ টি আইডি কিনেছিলাম।কয়েকদিন বিজ্ঞাপন দেখিয়ে টাকা দিলেও হঠাৎ সার্ভার সমস্যার কথা বলে টাকা দেওয়া বন্ধ করে দেয়।

তথ্য বলছে,কোনো শ্রেণী-পেশার মানুষই এ চক্রের খপ্পর থেকে রক্ষা পায়নি।বেশি ক্ষতিগ্র¯’ হয়েছে কিন্ডারগার্ডেন স্কুলের শিক্ষক-শিক্ষার্থী,তরুন বেকার ও গার্মেন্টস কর্মীরা।

 

করোনাকালীন বন্ধের সুযোগ কাজে লাগাতে শিক্ষক-শিক্ষার্থীদের টার্গেট ধরে মাঠে নেমেছিল প্রতারক চক্রের সদস্যরা।

চক্রটির সন্ধানে নেমে দেখা যায়,গত ১২ সেপ্টেম্বর দফতরে তালা ঝুলিয়ে সদস্যরা পালিয়ে যায়।বিষয়টি নজরে আসলে ভুক্তভোগীরা দফতরের সামনে জড়ো হতে শুরু করে।পরি¯ি’তি সামলাতে ভুক্তভোগিদের আশ^স্ত করে অফিস সিলগালা করে দেয় কাশিমপুর থানা পুলিশ।

 

প্রতিকার পেতে সম্মিলিত হয়ে ভুক্তভোগিরা ঘটনার দিনই কাশিমপুর থানায় অভিযোগ দেয়।কিন্ত ৯ দিন অতিবাহিত হলেও প্রশাসন নীরব রয়েছে।

 

সার্বিক বিষয়ে গাজীপুর মেট্রোপলিটন (জিএমপি) পুলিশের অতিরিক্ত পুলিশ (অপরাধ –উত্তর) কমিশনার জাকির হোসেন বলেন,অভিযোগ আমলে নিয়ে পুলিশ কাজ করছে।কার কাছ থেকে কত টাকা নিয়েছে তা খতিয়ে দেখা হ”েছ।প্রাথমিক তদন্ত শেষ হলেই দ্রুত এফআইআর ভুক্ত করা হবে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com