বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১০:১৮ অপরাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

“দেশের অর্থনৈতিক মুক্তিতে বঙ্গবন্ধুর অবদান”

ডেক্স নিউজ
  • আপডেট টাইম : সোমবার, ৯ আগস্ট, ২০২১
  • ১৭১ বার

ধনঞ্জয় দে

===============================================================

আগস্ট হচ্ছে বাঙালি জাতির শোকের মাস । আমাদের জন্য যিনি নিজের জীবন যৌবন সব দিয়েছেন ,যিনি ছিলেন এ জাতির আপনজন পরম বন্ধু সেই জাতির জনক বঙ্গবন্ধুকে আমাদের হারাতে হয়েছে এ মাসে । আগস্ট মাস শুরু হয়ে যখন এক একটি দিন পাড় করে যেই ১৫ আগস্টের দিনটি শুরু হয় তখন আমাদের মনের আবেগ ধরে রাখাই হয়ত কষ্টকর হয়ে ওঠে।

 

কারণ বঙ্গবন্ধু বেঁচে থাকলে এবং তার হাত ধরে যে উন্নয়নের কার্যক্রম বাংলাদেশে শুরু হয়েছিল তা যদি বাস্তবায়িত হত তাহলে বাংলাদেশ অনেক আগেই সমৃদ্ধ হত এবং বাংলাদেশ অরো অনেক আগে বিশ্বে উন্নত দেশের সম্মান লাভ করত।

 

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এর ক্ষেত্রে বঙ্গবন্ধুর ভুমিকা অপরিসীম । ১৯৭২ সালে বঙ্গবন্ধু যখন বন্দিদশা থেকে বের হয়ে এসে স্বাধীন বাংলাদেশের দায়িত্ব নিলেন তখন দেশের অর্থনৈতিক অবস্থা বলতে কিছুই ছিল না।

 

একেবারে শূন্যহাতে একটি ধ্বংসপ্রাপ্ত দেশ নিয়ে বঙ্গবন্ধু যাত্রা শুরু করেছিলেন । দেশে এক টাকার বৈদেশিক মুদ্রা ছিল না । সদ্য স্বাধীন দেশে প্রথম শুরু করে বাংলাদেশী মুদ্রার প্রচলন । বিশ্বে তখন চলছিল বড় বড় দেশের ক্ষমতার দাপট।

লেখকঃ ধনঞ্জয় দে

শক্তিশালী দেশগুলোর শোষনে অনেক রাষ্ট্রই একেকটি বলয়ের মধ্যে থাকত । বঙ্গবন্ধু সেই বলয় থেকে বের হয়েছিলেন মুক্তবাজারের পুঁজিবাদী অবস্থা কে বিলুপ্ত করে তিনি সমাজতান্ত্রিক অর্থনৈতিক ব্যবস্থা প্রবর্তন করেন ।তিনি সমস্ত কলকারখানাকে জাতীয়করন করেন ।১৯৭২ সালের নভেম্বরে বাংলাদেশের সংবিধান প্রণয়ন করা হয়।

 

এই সংবিধানে তিনি মূলনীতি হিসেবে রেখেছিলেন জাতীয়তাবাদ সমাজতন্ত্র গনতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতা ।অর্থাৎ এখানে তিনি সমাজতান্ত্রিক অর্থনীতিকে মূল ভিত্তি হিসেবে ঘোষনা করলেন দেশের অর্থনীতিকে পুনরুদ্ধার করার জন্য।

 

প্রশাসনিক ব্যবস্থার পুনর্গঠন,শরনার্থী হওয়া এককোটি মানুষের পুনর্বাসন যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন,শিক্ষাব্যবস্থার উন্নয়ন বিশেষ করে যেসব স্কুল কলেজ ধ্বংস হয়েছে তা মেরামত করা ,পাঠ্যবই তৈরি ও সরবরাহ করা ,বিনামূল্যে প্রাথমিক শিক্ষা বিধান ইত্যাদি প্রকল্প গ্রহন করা হয় । এছাড়া মুক্তিযোদ্ধা ,আহত মুক্তিযোদ্ধাদের এবং পাকিস্তানী বাহিনীর হাতে ধর্ষিতা মেয়েদের পুনর্বাসন এর কাজ তিনি শুরু করেন।

 

কৃষি ক্ষেতে সবুজ বিপ্লব ঘটানোর আহ্বান জানান .।তিনি পঁচিশ বিঘা কৃষি জমির খাজনা মাফ করে দেন ।,স্বল্প ও বিনামূল্যে কৃষি উপকরন বিতরন ও সাহায্যপ্রদান ইত্যাদি কার্যক্রম দেশে শুরু করেন ।অর্থনৈতিক উন্নতির জন্য দেশে পঞ্চবার্ষিকী পরিকল্পনা ঘোষনা করা হয় । এসময় দেশের খাদ্য চাহিদা পূরনের লক্ষ্যে এবং অর্থনৈতিক উন্নতির জন্য বঙ্গবন্ধু বিশ্বদরবারে আবেদন জানান ।প্রথমেই এগিয়ে আসে বন্ধুরাষ্ট্র ভারত।

 

এরপর বঙ্গবন্ধু সোভিয়েত রাশিয়া,ফান্স ,জার্মানী,কানাডা অস্ট্রেলিয়া এবং বিশেষভাবে জাপান সফর করেন সাহায্যের জন্য এবং এসমস্ত দেশ বাংলাদেশের উন্নতির জন্য এগিয়ে আসে ।এইভাবে বঙ্গবন্ধু দেশের অর্থনৈতিক ব্যবস্থাকে সচল করেন।

 

এসবের পরেও বাংলাদেশে মুদ্রাস্ফীতি বৃদ্ধি,চোরাচালান,দেশের সম্পদ বিদেশে পাচার করা ডাকাতি ইত্যাদি বেড়ে গিয়েছিল। বঙ্গবন্ধু ও তার সরকার এসব কঠোর হস্তে দমন করেছিল ।এত কিছু করেও দেশের অসাধু ব্যবসায়ীরা এবং অসৎ লোকেরা খাদ্যের ও কাপড়ের কৃত্রিম সংকট সৃষ্টি করে ফলে দেশে দুর্ভিক্ষ হয় । বঙ্গবন্ধু এই পরিস্থিতিও বিচক্ষনতার সাথে মোকাবেলা করেন।

 

১৯৭৫ সালের শুরুতেই তিনি দ্রুত অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে সকল দলের মিলিত দল বাকশাল তৈরি করেন । দেশে শাসন ব্যবস্থার পরিবর্তন হয় ।কিন্তু যখনই তিনি দেশের স্বার্থে এসব করলেন তখনই ঘাতকরা তাকে হত্যা করে দেশকে নিয়ে গেল কালো অন্ধকারের পথে ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com