বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৩:৩৪ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

“বঙ্গবন্ধু হত্যাকান্ড ,ইতিহাসের বর্বর ট্র্যাজেডি”

ডেক্স নিউজ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩ আগস্ট, ২০২১
  • ৩৫৭ বার

ধনঞ্জয় দে

============================================

বাংলাদেশের মানুষের জাতীয় জীবনে আগস্ট হচ্ছে শোকাবহ মাস । এই মাসেই জাতি হারায় তার পিতাকে। দেশ হারায় দেশের নির্বাচিত রাষ্ট্রপতিকে আর জনগন হারায় তাদের প্রিয় নেতাকে । যে নেতা ছিলেন বাংলার আশা ভরসা,বাংলার মানুষের ঠিকানা। বাংলাদেশের মানুষকে যিনি হৃদয় দিয়ে ভালবেসেছিলেন ,বাংলার মানুষ যাকে বরণ করে নিয়েছিল তাদের একমাত্র এবং অবিসংবাদিত নেতা হিসেবে।

 

সেই বিশ্ববিজয়ী মহামানব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ।প্রখ্যাত বৃটিশ সাংবাদিক ডেভিড ফ্রস্ট এক সাক্ষাৎকারে তাকে জিজ্ঞেস করেছিলেন আপনার সবচেয়ে বড় শক্তি কি? উত্তরে তিনি বলেছিলেন “আমি আমার দেশের মানুষকে খুব ভালবাসি”।

 

 

তারপর ফ্রস্ট জিজ্ঞেস করলেন আপনার সবচেয়ে বড় দুর্বলতা কি? বঙ্গবন্ধু জবাব দিলেন “আমি তাদেরকে বড় বেশি ভালবাসি”। এমন ছিলেন আমাদের জাতির জনক। ১৯৭১ সালে যখন এদেশে মুক্তিযুদ্ধ চলতে তিনি তখন পশ্চিম পাকিস্তানের অন্ধ কারাগারে বন্দি। তার ফাঁসীর রায় হয়ে গিয়েছিল।

 

 

তার সামনেই তার জন্য কবর খোঁড়া হয়েছিল । মানসিক ভাবে শত অত্যাচার করেও তাকে তার আপসহীন নীতির থেকে সরাতে পারেনি । তাই বন্দিদশা থেকে বের হয়ে বঙ্গবন্ধু যখন লন্ডন গিয়ে সাংবাদিকদের মুখোমুখি হলেন তিনি বলেছিলেন “যে একজন ব্যক্তি যখন সর্বদা মৃত্যুর জন্য প্রস্তুত থাকে তাকে কেউ মারতে পারে না”।

 

লেখকঃ ধনঞ্জয় দে

বঙ্গবন্ধু সবসময় বিশ্বাস করতেন কোন বাঙ্গালী তাকে কখনো মারতে পারবে না ।তিনি মানুষের সাথে সহজে মিশতে পারতেন এবং বিশ্বাস করতেন । আর সেই বাঙালীই তার বিশ্বাসে আঘাত হেনেছিল তাকে হত্যা করে। তিনি কখনো বিশ্বাস করেননি যে বাংলাদেশের মানুষ তার বিরুদ্ধে ষড়যন্ত্র করতে পারে ।

 

 

১৯৭২ সালে দেশে ফিরে তিনি যখন দেশের শাসনভার নিলেন ,প্রথমেই দেশের মানুষকে উপহার দিলেন সংবিধান । দেশে খাবার ছিল না,টাকা ছিল না,যোগাযোগ ব্যবস্থা যুদ্ধে ধ্বংস হয়ে গিয়েছিল। এমন যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলার দায়িত্ব তিনি কাঁধে তুলে নেন ।বাংলার মানুষের মুখে যখন হাসি ফুটাবার চেষ্টা করছিলেন তখনই স্বাধীনতাবিরোধী পরাজিত চক্র তার বিরুদ্ধে ষড়যন্ত্র শুরু করে এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট ভোরে ধানমন্ডি ৩২ নম্বরের নিজ বাসভবনে তাকে স্বপরিবারে হত্যা করে।

বিভিন্ন দেশের থেকে বিশেষ করে ভারত থেকে তাকে বলা হয়েছিল যে আপনাকে ক্ষমতা থেকে উৎখাত করে হত্যা করার ষড়যন্ত্র চলছে এবং বেশ কিছু লোকের নামও তার সামনে উল্লেখ করা হয়। কিন্তু বঙ্গবন্ধু তা হাসি মুখে এসব কথা উড়িয়ে দিয়েছিলেন ।বলেছিলেন যে “এরা আমার সন্তানসম তাই এরা আমাকে হত্যা করতে পারবে না”।

 

 

কিন্তু সেই বিশ্বাসকে আঘাত হেনে খুনির দল এগিয়ে গিয়েছিল । তারা জাতির পিতার বুককে ঝাঁঝরা করেছে। পরিবারের সবাইকে হত্যা করেছে এমনকি নবপরিণীতা বধু ও নিষ্পাপ শিশুকেও তারা রেহাই দেয় নি। হত্যা করেই তারা ক্ষান্ত হয়নি । হত্যার যাতে বিচার না হয় সেজন্য পাশ করে ইনডেমনিটি অর্ডিন্যান্স । দেশে শুরু হয় বিচারহীনতার যুগ । কিন্তু বর্তমানে বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যার হাত ধরে দেশে চলছে এবং সেই বর্বর যুগের পরিসমাপ্তিও হয়েছে তার নেতৃত্বে ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com