বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

আবুল হাসনাত শ্যালকের বরিশাল বেলভিউতে ক্যাডার স্টাইলে দায়িত্ব পালন করছে চিকিৎসক ও সেবিকারা

রবিউল ইসলাম রবি, বরিশাল অফিস
  • আপডেট টাইম : বুধবার, ২ অক্টোবর, ২০২৪
  • ৬ বার

এখানে আমাদের ইচ্ছে মতই চিকিৎসা হবে- ভালো লাগলে থাকেন, নয়তো চলে যান। বরিশাল শের-ই বাংলা হাসপাতালে রেফার করার ব্যবস্থা করতেছি। নিউমোনিয়ায় আক্রান্ত ৯ মাসের চিকিৎসাধীন শিশু ব্যবস্থাপত্র অনুযায়ী সেবা না পাওয়ার প্রশ্ন তুললে রোগীর অভিভাবকদের সাথে কর্মরত ‘চিকিৎসক-নার্স’ ক্যাডার স্টাইলে এমন অসদাচরণ করার অভিযোগ উঠেছে।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) বরিশাল বেলভিউ হাসপাতাল অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারের ৭ম তলার ৭০১ নং রুমে ডি বেডে চিকিৎসাধীন শিশু রোগীর স্বজনদের সাথে দায়িত্বরত ‘চিকিৎসক-নার্স’ এর মধ্যে এ ঘটনা ঘটে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোঃ কাজী মফিজুল ইসলাম কামাল ও মার্কেটিং ডিরেক্টর মোঃ লিয়াকত আলী জমাদ্দার ঘটনা শুনে বলেন, চিকিৎসা সেবায় রোগীর ত্রুটি হয়নি। তবে ম্যানেজমেন্টে একটু সমস্যা হয়েছে। বিষয়টি অবশ্যই তদন্ত পূর্বক খতিয়ে দেখা হবে। তাছাড়া এ প্রতিষ্ঠানে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীদের রোগী ও তার স্বজনদের স্যার বলে সম্বোধন করতে বলা রয়েছে।

ডা. সজিব বলেন, আপনারা বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সাথে আলোচনা করেন। আমি আপনাদের সাথে এ বিষয়ে কোন কথা বলতে চাই না। রোগীর স্বজনরাও বহিরাগত লোকজন নিয়ে হাসপাতালে এসেছিল।

সৈয়দ হৃদয় বলেন, তিনি নগরীর মহাবাজ এলাকার বাসিন্দা। গত ২২ সেপ্টেম্বর তার ৯ মাসের অসুস্থ শিশুকে বেলভিউ হাসপাতালে ভর্তি করেন। ভর্তি করার পরই ‘ভ্যানমাইসিন’ এন্টিবায়োটিক দেয়ার পর শিশু ছটফট করে। ফুলে যায় মুখমন্ডল। চিকিৎসার ব্যবস্থাপত্রে রোগীর ঔষধ দেয়ার নিয়ম উল্লেখ থাকলেও সে অনুযায়ী অর্থাৎ সময়মত কর্মরত ‘চিকিৎসক-নার্স’ আসে না।

নির্দিষ্ট সময় অতিবাহিত হবার ১৫/২০ মিনিট পর তাদের গিয়ে খুঁজে খুঁজে আনতে হয়। তারমধ্যে সেবিকাদের ২ বার না এসে ২ বারের ঔষধ ১ বারে দেয়। আবার ভুল ইনজেকশন দিয়ে সেটি ফেলে দেয়। পরে বলেও এটা ভুলে দেয়া হয়েছে।

বিষয়টি জানাজানি হলে আত্মীয়-স্বজনরা হাসপাতালে ছুটে আসে। কিন্তু কেউ কোন অপ্রতিকর ঘটনা বা অন্যায়মূলক কাজ করেনি। সকলেই ডাক্তারের কাছে সু-চিকিৎসার কামনা করেছেন।

তানজিলা আক্তার ঋতু বলেন, সন্তানের ভালো চিকিৎসার জন্য বেলভিউ নামক সুনামধন্য প্রতিষ্ঠানে আসা। সেখানে রোগীর ব্যবস্থাপত্র অনুযায়ী ডাক্তার ও সেবিকার দৃষ্টি দিচ্ছে না। যে কারণে সময় মত রোগীর শরীরে ওষধ পুশ হচ্ছে না। পরে ২ ডোজ প্রায় ১ সাথে হয়ে যায়।

উল্লেখ্য, মাস কয়েক আগে বেলভিউ হাসপাতালে চিকিৎসকের ভুল চিকিৎসায় ঝালকাঠি বিনয়কাঠি গগন গ্রামের নবজাতক এক শিশুর মৃত্যু হয়।

নিজেদের ভুল বুঝতে পেরে সেই শিশুর জানাজা নামাজে অংশ নিয়েছিল বেলভিউ হাসপাতালের মার্কেটিং ডিরেক্টর মোঃ লিয়াকত আলী জমাদ্দার। তারা মৃত শিশুর পরিবারকে  আর্থিক সহযোগিতা দিতে চাইলেও নেয়নি ওই পরিবার। ক্ষতিগ্রস্ত পরিবারটি নেয়নি কোন আইনি পদক্ষেপ এবং মিডিয়াকে দেয়নি কোন স্বাক্ষাৎকার।

বেলভিউ কর্তৃপক্ষ প্রভাবশালী হওয়ায় পুলিশ তড়িঘড়ি করে তার লাশ নামিয়ে বাড়ি পাঠানোর ব্যবস্থা করে দেয়। পরে স্বজনরা  পৈতৃক বাড়িতে তার মরদেহ নিয়ে গিয়েছিল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com