বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০২:৫৫ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

তারুণ্যের ভাবনায় বিশ্ব মেধাসম্পদ দিবস

মো: মুরাদ হোসেন, হাবিপ্রবি
  • আপডেট টাইম : শনিবার, ২২ এপ্রিল, ২০২৩
  • ৬৪৪ বার
প্রতিবছর ২৬ এপ্রিল পালন করা হয় বিশ্ব মেধাসম্পদ দিবস । জাতিসংঘের বিশ্ব মেধাসম্পদ সংস্থা ২০০০ সালে প্রথমবারের জন্য এই দিবসটি পালন করেছিল।
দৈনন্দিন জীবনের উপরে মেধাসম্পদের কৃতিস্বত্ব, কপিরাইট, বাণিজ্যিক মার্কা (ট্রেডমার্ক) এবং ঔদ্যোগিক ডিজাইনের প্রভাবের বিষয়ে সজাগ করা এই দিবসের মূল উদ্দেশ্য।
বাংলাদেশেও এ দিবসটি পালিত হয়। মেধাবীদের যোগ্য মূল্যায়নে দেশ আরো অনেকদূর এগিয়ে যেতে পারে। বিশ্ব মেধাসম্পদ দিবস-২০২৩ নিয়ে কয়েকজন তরুণ শিক্ষার্থীর ভাবনা তুলে ধরেছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. মুরাদ হোসেন।
উদ্ভাবনভিত্তিক টেকসই উন্নত ভবিষ্যৎ বিনির্মাণে প্রয়োজন মেধার:
বাংলাদেশের জনসংখ্যার একটা বড় অংশ হচ্ছে তরুণ। তরুণ মেধাবীরাই আগামী দিনে রাষ্ট্র পরিচালনায় নেতৃত্ব দেবে। উদ্ভাবক, নির্মাতা ও উদ্যোক্তা হিসেবে তরুণদের মেধা, শক্তি, কৌতুহল এবং সৃজনশীলতাকে যথাযথভাবে ব্যবহার করা গেলে তা উদ্ভাবনভিত্তিক টেকসই উন্নত ভবিষ্যৎ বিনির্মাণে নিয়ামক হিসেবে কাজ করবে। তরুণদের নব উদ্ভাবন তথা মেধাসম্পদের ব্যবহার ও যথাযথ বণ্টনের মাধ্যমে অধিক কর্মসংস্থান সৃষ্টি, জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন সম্ভব। বাংলাদেশকে এগিয়ে নিতে মেধাসম্পদের যথাযথ সুরক্ষার মাধ্যমে দেশীয় উদ্ভাবকদের উদ্ভাবনের সুরক্ষা প্রদান করতে হবে, সেই সাথে দেশীয় শিল্পের গতি ও রপ্তানি বাণিজ্যও বৃদ্ধি করতে হবে।
সজিব সরকার
শিক্ষার্থী, ঈশ্বরদী সরকারি কলেজ, পাবনা
মেধাবী তরূণদের সঠিক মূল্যায়ন নিশ্চিত করা জরুরি:  আধুনিক প্রযুক্তির সাহায্য নিয়ে মেধা ও বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে বাস্তব জীবনের বিভিন্ন জটিল সমস্যা সমাধান করছে তরুণ প্রোগ্রামাররা। বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার পাশাপাশি স্বনির্ভর হবার দারুণ সুযোগ রয়েছে এই পেশায়। নিজ দেশে বসেই বিশ্বের যেকোনো প্রান্তে সম্মানজনক অবস্থানে কাজ করতে পারছি আমরা। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ পদে তরুণ মেধাবীদের নিয়োগ করার পাশাপাশি দেশ থেকে মেধা পাচার রোধ করতে হবে। মেধা পাচার রোধে মেধাবী তরূণদের সঠিক মূল্যায়ন নিশ্চিত করা জরুরি। তরুণ মেধাবীদের হাত ধরে বাংলাদেশ আরও এগিয়ে যাবে এই প্রত্যাশা।
সামান্তা শারমিন সৃষ্টি,
শিক্ষার্থী, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
মেধাবীরাই দেশের সুনাম বয়ে আনে:
গ্রামাঞ্চলের মেধাবী খেলোয়াড়দের সুযোগ দিতে বিভিন্ন সময় দেশে আয়োজিত হয় অসংখ্য টুর্নামেন্ট। পরিস্থিতি বুঝে নিজের নৈপুণ্য দেখানোর মতো কঠিন কাজে পারদর্শিতা দেখিয়ে ভালো অবস্থান করে নিতে পারে তরুণ মেধাবী খেলোয়াড়েরা। দর্শক সবচেয়ে আকৃষ্ট হয় খেলোয়াড়দের সৃজনশীল ক্রীড়া নৈপুণ্যে। খেলা শেষেও দীর্ঘদিন এমনকি বহু বছর পরেও অনেক খেলা ও খেলোয়াড়দের নৈপুণ্য নিয়ে আলোচনা অব্যাহত থাকে। এ থেকে বুঝা যায় মানুষের প্রধান আরাধ্য হলো সৃজিত সম্পদ। শিক্ষার উন্নয়নের সাথে সাথে ক্রীড়া ও সাংস্কৃতিক অগ্রগতির জন্য নিজেকে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। ভাল লেখাপড়া ও ক্রীড়ার মাধ্যমে দেশে যোগ্য নাগরিকদের সমৃদ্ধির পথে এগিয়ে নেওয়া সম্ভব।
ইমরান খান
অধিনায়ক, অনূর্ধ্ব-১৭ দল
বাংলাদেশ ফুটবল ফেডারেশন
সাংস্কৃতিক মেলবন্ধন সৃষ্টি করতে হবে:
বিশ্ব মেধাসম্পদের নিরাপত্তা নিশ্চয়তা বিধানের একটি জরুরী বিষয় হলো সাংস্কৃতিক মেলবন্ধন। মানব সভ্যতা তার নিজস্ব ভৌগোলিক বলয়ে ক্রমান্বয়ে যে সংস্কৃতির অব্যাহত বিকাশ করেছে তারও একটি নির্ধারিত নির্দেশক আছে, যা ওই ভৌগোলিক মেধাসম্পদের অন্যতম ঐতিহ্য। দেশে দেশে এখন সেসব নিয়ে ভাবনা হচ্ছে বিশেষ করে জাতীয়তাবোধ মানুষকে এই বিষয়ে এখন অনেক বেশি সতর্ক করেছে। জাতিতে জাতিতে স্বকীয়তাবোধ পাশাপাশি বিশ্ব বাণিজ্য স্বার্থের কোটারি এখন মেধাসম্পদের মর্যাদার জন্য একটি চ্যালেঞ্জ।
শাকিল খান
শিক্ষার্থী, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি
তরুণ মেধাবীদের ক্ষেত্রবিশেষে সুযোগ সৃষ্টি করতে হবে:
পুনরায় কর্মক্ষেত্রে ফিরিয়ে আনার প্রয়াসে

শরীরে সংযোজনের জন্য যাদের কৃত্রিম হাত পা বা অন্যান্য যেসব যন্ত্রাংশ প্রয়োজন হয়, সেগুলো সহজলভ্য না হওয়ায় তারা অনেকেই তা কিনতে সামর্থ্য হন না।  যদি আমরা বাংলাদেশে এগুলো তৈরি করি এবং আমাদের মেধাকে কাজে লাগিয়ে কম খরচের মধ্যে এইগুলা তৈরি করে মানুষের মধ্যে দিতে পারি তাহলে এটা আমাদের বাংলাদেশের জন্য সবচেয়ে বড় একটা ভূমিকা হিসেবে দাঁড়াবে।প্রস্থেটিকস এবং অর্থটিকস এ রোবোটিকসের ব্যবহার,উৎপাদন, সেবা নিশ্চিত এর কাজ দেশের মেধাবী শিক্ষার্থীদের দ্বারা সম্ভব। প্রয়োজন সুব্যবস্থাপনা ও সুযোগের। এতে দেশের মানুষের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করে একদিকে যেমন দেশের নাম উজ্জ্বল হবে, অন্যদিকে আয় হবে বৈদেশিক মুদ্রা। তাই মেধাকে কাজে লাগানোর ক্ষেত্র তৈরি করে যে, যে বিষয়ে পারদর্শী তাকে সেখানেই সুযোগ করে দিতে হবে।

আর.কে. ইসমাইল
শিক্ষার্থী, বাংলাদেশ হেলথ প্রফেশনস ইনস্টিটিউট।
মেধাসম্পদই জ্ঞানভিত্তিক সমাজের ভিত্তি:  ইচ্ছাশক্তি ও মেধা কাজে লাগিয়ে আমাদের দেশের অনেক তরুণ ছাত্রছাত্রী উদ্যোক্তা হিসেবে নিজেদের গড়ে তুলছে। খাদ্য, পোশাক, মৎস্য, চামড়া, আইটি ও পোলট্রি খামারসহ সব ধরনের কাজেই অবদান রাখতে শুরু করেছে এরা। শুধু তাই নয়, আমাদের বেকারত্বসহ অর্থনীতিকেও শক্তিশালী করছে। দেশের কৃষি ও শিল্পে এক নতুন দিগন্তের সৃষ্টি হয়েছে। তরুণ উদ্যোক্তাদের স্বপ্ন দেখতে হবে এক সমৃদ্ধিশালী বাংলাদেশের। তরুণদের যে মেধা, যে জ্ঞান তা বিকশিত করার জন্য এবং নিজের পায়ে দাঁড়াতে হবে। সেইভাবেই তাদের কাজ করতে হবে। তরুণদের মেধা, জ্ঞানকে কাজে লাগিয়েই আগামী দিনের বাংলাদেশ গড়ে উঠবে।
নাদিয়া হাসান সখি
উদ্যোক্তা ও শিক্ষার্থী, মহিলা কলেজ পাবনা

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com