শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১১:২৬ পূর্বাহ্ন

ই-কমার্স প্রতিষ্ঠান ‘আকাশ নীল’ এর প্রতারণার মূলহোতা ব্যবস্থাপনা পরিচালকে গ্রেফতার

বরিশাল অফিস
  • আপডেট টাইম : সোমবার, ২১ মার্চ, ২০২২
  • ২০৪ বার

লোভনীয় অফার দিয়ে গ্রাহকদের কোটি কোটি টাকা আত্মসাৎ করে লাপাত্তা হওয়া ই-কমার্স প্রতিষ্ঠান ‘আকাশ নীল’ এর প্রতারণার মূলহোতা ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান ও প্রতিষ্ঠানের পরিচালক ইফতেখারুজ্জামান রনি’কে ফরিদপুর ও রাজধানী ঢাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব।

গত ১৮ মার্চ অর্থ আত্মসাতের অভিযোগে এক ভুক্তভোগী ই-কমার্স প্রতিষ্ঠান ‘আকাশনীল’ এর এমডি এবং ডিরেক্টরসহ মোট ০৯ জনের এর বিরুদ্ধে শেরে বাংলা নগর থানায় একটি মামলা দায়ের করেন। যার মামলা নং ৩২/১৮০; তারিখ ১৮ মার্চ ২০২২, ধারা ৪০৬/৪২০/৫০৬ পেনাল কোড- ১৮৬০। এছাড়া আরো বেশ কিছু ভূক্তভোগীর অভিযোগ রয়েছে। তারা জানায়, প্রতিষ্ঠানের এমডি এবং ডিরেক্টর এর সাথে একাধিকবার ফোনে যোগাযোগের চেষ্টা করে ব্যর্থ হয়। পরবর্তীতে ভূক্তভোগীরা এ সংক্রান্ত বিষয়ে মানববন্ধন করে। বর্ণিত ঘটনাটি দেশব্যাপী ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করে। ফলশ্রুতিতে র‌্যাব গোয়েন্দা নজরদারী বৃদ্ধি করে।

এরই ধারাবাহিকতায় গত রাতে র‌্যাব সদর দপ্তরের গোয়েন্দা শাখা, র‌্যাব-২ এবং র‌্যাব-৮ এর যৌথ অভিযানে ফরিদপুর হতে প্রতারণা ও অর্থ আত্মসাতের অভিযোগে ই-কমার্স প্রতিষ্ঠান আকাশনীলের এমডি মোঃ মশিউর রহমান@ সাদ্দাম (২৮), পিতা-মোস্তফা হাওলাদার, গ্রাম-ছলিলদিয়া, পোঃ-ছানরা বাজার, থানা- ভাঙ্গা, জেলা- ফরিদপুর এবং পরিচালক ইফতেখাইরুজ্জামান রনি (৩২), পিতা-মোঃ মনিরুজ্জামান, গ্রাম- মুক্তারামপুর, পোঃ- বিজয় নগর, থানা+জেলা- লক্ষীপুর’কে ফরিদপুর ও রাজধানী ঢাকা হতে গ্রেফতার করা হয়।

উক্ত অভিযানে উদ্ধার করা হয় ২টি মোবাইল ফোন, ২টি ল্যাপটপ এবং ১টি প্রাইভেটকার।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা গ্রাহকদের সাথে প্রতারণার বিভিন্ন বিষয়াদি ও কৌশল সম্পর্কে তথ্য প্রদান করে।

জিজ্ঞাসাবাদে জানা যায়, আকাশনীলের কারসাজির মূলহোতা গ্রেফতারকৃত মোঃ মশিউর। তার ব্যবসায়িক অবকাঠামো সম্পর্কে জানায় যে, তার মাথায় অনলাইনে ই-কমার্স ব্যবসার আইডিয়া আসলে অ্যামাজন, আলীবাবার মত অনলাইনে ব্যবসার করার ইচ্ছা হয়।

এরপর ২০১৯ সালে আকাশনীল কোম্পানী নামে ওয়েবসাইট ও ফেসবুক পেইজ তৈরী করে এবং ট্রেড লাইসেন্স গ্রহণ করে।

প্রথমে তারা রাজধানীর কাঠাল বাগান এলাকায় একটি অফিস চালু করে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র এবং কৃষকদের কাছ থেকে শাকসবজি কিনে অনলাইনে হোম ডেলিভারি দেয়ার ব্যবসা শুরু করে। তবে করোনা মহামারীর কারণে তার ব্যবসা সচল রাখতে পারেনি।

সে ২০১৯ সাল থেকে ২০২১ এর মে মাস পর্যন্ত ব্যবসা না করার কারণে তার যে পুঁজি দিয়ে অফিস সাজিয়ে ছিল তাতে ক্ষতির সম্মুখীন হয়।

পরবর্তীতে সে মানুষের কাছ থেকে বিভিন্ন ভাবে বেশি মুনাফার লোভ দেখিয়ে অর্থ নিয়ে তার কোম্পানীকে লিমিটেড কোম্পানীতে রূপান্তরিত করে কাঠাল বাগান থেকে পান্থপথে স্থানান্তরিত করে। তার লিমিটেড কোম্পানী ছিল পরিবার কেন্দ্রিক ব্যবসা যাতে তার নিজের নামে ৭৭%, বোনের নামে ১০%, মাতার নামে ৮% এবং তার স্ত্রীর নামে ৫% শেয়ার রেখেছিল। তার এই পরিবার কেন্দ্রিক ব্যবসায় সে ছিল ম্যানেজিং ডিরেক্টর, মা ছিলেন চেয়ারম্যান এবং তার বিশ্ববিদ্যালয়ের পরিচিত বন্ধু ইফতেখাইরুজ্জামান রনি ছিল ডিরেক্টর।

পরবর্তীতে ইভ্যালিসহ অন্যান্য ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বিভিন্ন মোটর সাইকেলের অফার দিয়ে যখন রমরমা ব্যবসা শুরু করেছিল তখন সে এই ধরনের ব্যবসা দেখে অনুপ্রানিত হয়ে ২০২১ সালের জুন মাসে মোটর সাইকেল ভিত্তিক অফারে ব্যবসা দিয়ে পুনরায় তারা যাত্রা শুরু করে।

গ্রাহকদের আকৃষ্ট হওয়ার মূল কারণ ছিল স্বল্প মূল্যে বা ডিসকাউন্টে প্রতিটি মোটর সাইকেলে সর্বোচ্চ ৩০% পর্যন্ত মূল্য ছাড় দিয়ে থাকেন। এই ডিসকাউন্টের জন্যই সাধারণত গ্রাহকরা আকৃষ্ট হতো এবং গ্রাহকদের আকৃষ্ট করার জন্য হোয়াটস অ্যাপ গ্রুপ মেইনটেন করত। গ্রুপে সে গ্রাহকদের আকৃষ্ট করার জন্য বিভিন্ন সময়ে আশার বাণী, লোভনীয় অফার এবং মোটিভেশনাল বক্তব্য প্রদান করত।

গ্রেফতারকৃতরা ১ম ক্যাম্পেইন করেছিল গত মে মাসে যাতে ৩০% ছাড়ে ২ মাসের মধ্যে ডেলিভারির আশ^াসে ২ শতাধিক মোটর সাইকেলের অর্ডার পায়। পরবর্তী ক্যাম্পেইনে গত জুলাই মাসে ২৫% ডিসকাইন্টে ৪৫ দিনের মধ্যে ডেলিভারির নিশ্চয়তায় ১ হাজারের অধিক মোটর সাইকেলের অর্ডার পায় গত আগস্ট মাসে সে মোটর সাইকেলের ৩য় ক্যাম্পেইনে ২৩% ছাড়ে ২৫ দিনের মধ্যে সরবরাহের আশ^াসে ৯ হাজারের অধিক মোটর সাইকেলের অর্ডার পায়। মোটর সাইকেলের পাশাপাশি সে লোভনীয় ছাড়ে মোবাইল, ইলেকট্রনিক্স পন্য, গৃহস্থলির অন্যান্য পন্য বিক্রি নিয়েও অফার প্রদান করেছিল।

গত সেপ্টেম্বর এ ইভ্যালিসহ অন্যান্য ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযানের ফলে গ্রাহকরা তার প্রদানকৃত অর্থ ফেরত চাইতে থাকে। গ্রাহকদের এরুপ চাপ বৃদ্ধি পাওয়ায় গত নভেম্বরে গ্রেফতারকৃত মশিউর অফিস বন্ধ করে দিয়ে লাপাত্তা হয়ে যায়।

তার এই কোম্পানীতে মূলতঃ বিভিন্ন শ্রেণী পেশার গ্রাহক ছিল তবে সর্বশেষ যে মোটর সাইকেলের অফারটি দিয়েছিল সেখানে ছাত্র বা যুব সমাজের গ্রাহকরাই মোটর সাইকেলের অফারটি গ্রহণ করেছিল। তার ব্যবসার মধ্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি যেমন ইলেক্ট্রনিক দ্রব্য, পাওয়ার ব্যাংক, হেডফোন, মোবাইল সেট এবং মোটর সাইকেল ছিল।

তার সাপ্লাই দেয়ার সিস্টেম ছিল ডিলার থেকে নগদ টাকায় মালামাল ক্রয় করে সরাসরি তার নিজের অফিসে নিয়ে আসতো। তার প্রতিষ্ঠানের নিজস্ব কোন গোডাউন ছিলনা।

তার অফিস থেকে বিভিন্নভাবে কুরিয়ার সাভির্সের মাধ্যমে গ্রাহকের কাছে পণ্য পৌঁছে দেওয়া হতো। গ্রাহকদের টাকা গুলো সরাসরি তার ব্যাংকের একাউন্টে জমা হত এবং সেখান থেকে তা উত্তোলন করত। উল্লেখ্য যে, অন্যান্য ই-কমার্স ব্যবসার মত গেটওয়ে সিস্টেম থাকলেও সরাসরি গ্রাহকদের কাছ থেকে টাকা নেয়া হতো। ই-কমার্স নীতিমালার কারণে পণ্য ডেলিভারি না হলে টাকা গেটওয়েতে আটকে থাকার কারণে সেসব টাকা গ্রাহকদের রিফান্ড করা হতো। সরাসরি ব্যাংক একাউন্টে প্রদানকৃত অর্থ নিয়ে তারা প্রতারণা করত।

জিজ্ঞাসাবাদে আরও জানা যায় যে, উক্ত প্রতিষ্ঠানটিতে প্রায় ৪০ জন অস্থায়ী কর্মচারী নিয়োগ ছিল।

যাদের মাসিক ৪-৫ লক্ষ টাকা বেতন দেয়া হতো। তারা কোম্পানীর অর্থে ধানমন্ডিতে একটি ফ্ল্যাট আছে যার বর্তমান মূল্য ৩ কোটি টাকা, ২টি দামী গাড়ী একটি প্রিয়াশ ও একটি সিএইচআর ব্যবহার করেন। এছাড়া কোম্পানীর প্রায় ০৪টি টাটা পিকআপ রয়েছে। বর্তমানে গ্রাহকদের কাছে দেনা প্রায় ৩০ কোটি টাকা।

 

বিভিন্ন ব্যাংকে তার ০৪টি একাউন্টের তথ্য পাওয়া গেছে। বিভিন্ন সংস্থার সূত্রে প্রকাশিত বিপুল পরিমাণ দায়ের বিষয়ে জিজ্ঞাসাবাদের প্রেক্ষিতে গ্রেফতারকৃতরা কোন সদুত্তর দিতে পারেননি। কোম্পানীটি প্রতিষ্ঠালগ্ন থেকে লোকসানী কোম্পানী; কোন ব্যবসায়িক লাভ করতে পারেনি। গ্রাহকের অর্থ দিয়েই যাবতীয় ব্যয় ও খরচ নির্বাহ করা হত। ফলে দেনা ক্রমান্বয়ে বৃদ্ধি পেয়েছে।

ব্যবসায়িক বিক্রি বাড়াতে গ্রাহকদের প্রতিনিয়ত চাহিদা তৈরী হয় এ ধরণের পণ্যকে বেছে নেয়, যেমন- মোবাইল, টিভি, ফ্রিজ, মোটরবাইক, গাড়ী, গৃহস্থলীপণ্য, ইত্যাদি।

 

জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, এহেন পণ্যের মূল্য ছাড়ের ফলে ব্যাপক চাহিদা তৈরী হয়। ধীরে ধীরে প্রতিষ্ঠানের বিশাল আকারে দায় (খরধনরষরঃরবং) তৈরী হয়। গ্রেফতারকৃতরা জানায় ব্যবসায়িক অপকৌশল ছিল নতুন গ্রাহকের উপর দায় চাপিয়ে দিয়ে পুরাতন গ্রাহক ও সরবরাহকারীর দায়ের (খরধনরষরঃরবং) আংশিক করে পরিশোধ করা।

অর্থাৎ “দায় ট্রান্সফার” এর মাধ্যামে দুরভিসন্ধিমূলক অপকৌশল চালিয়ে যাচ্ছিল আকাশনীল প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটির নেটওয়ার্কে যত গ্রাহক তৈরী হত, দায় (খরধনরষরঃরবং) তত বৃদ্ধি পেত। গ্রেফতারকৃত মশিউর জেনেশুনে এই নেতিবাচক এগ্রেসিভ স্টাটিজি গ্রহণ করেন বলে জিজ্ঞাসাবাদে জানিয়েছেন।

জিজ্ঞাসাবাদে জানা যায়, আকাশনীলের অন্যতম কর্ণধার গ্রেফতারকৃত মোঃ মশিউর ও তার সহযোগী ইফতেখাইরুজ্জামান রনি। আকাশনীল পরিকল্পিতভাবে একটি পরিবার নিয়ন্ত্রিত ব্যবসায়িক গঠনতন্ত্র।

একক সিদ্ধান্ত গ্রহণে স্বেচ্ছাচারিতা করার অবকাশ রয়েছে। ব্যবসায়িক প্রতিষ্ঠান পরিচালনায় স্বচ্ছতা ও জবাবদিহিতার ঘাটতি রয়েছে। ফলে ক্রমান্বয়ে প্রতিষ্ঠানের দায় বৃদ্ধি হতে হতে বর্তমানে প্রায় অচলাবস্থায় উপনীত হয়েছে।

আকাশনীলের নেতিবাচক ব্যবসায়িক স্ট্র্যাটিজি উন্মোচিত হওয়ায় অনেক সরবরাহকারী প্রতিষ্ঠান ও অর্থ ট্রানজেকশন গেটওয়ে আকাশনীল থেকে সরে এসেছে। ব্যবসায়িক উত্তরণ নিয়ে সন্ধিহান গ্রেফতারকৃতরা। এখন পর্যন্ত উত্তরণের কোন সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করতে সক্ষম হয়নি গ্রেফতারকৃতরা।

জিজ্ঞাসাবাদে জানা যায়, আকাশনীলের কারসাজির মূলহোতা গ্রেফতারকৃত মোঃ মশিউর যিনি প্রতিষ্ঠানটির এমডি এবং তার সহযোগী গ্রেফতারকৃত ইফতেখাইরুজ্জামান রনি (পরিচালক)। গ্রেফতারকৃত মোঃ মশিউর একটি বেসরকারী বিশ^বিদ্যালয় বিবিএ অধ্যায়নরত থাকাকালীন সময় সে একটি ব্যবসা করার পরিকল্পনা করে। ব্যবসা হিসাবে সে প্রথমে গার্মেন্টস থেকে রিজেক্টেড টি-শার্ট/গার্মেন্টস পণ্য এনে নিউ মার্কেট এলাকায় বিক্রি করত।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com