শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন
শিরোনাম :
সীমান্ত খোকন স্বরণে শোকসভা ও দোয়া মাহফিল সাংবাদিকরা জাতির বিবেক ও সমাজের দর্পণ: আব্দুস সালাম বাকেরগঞ্জ উপজেলা বিএনপির ইউনিয়ন কমিটি গঠন স্থগিত আওয়ামী লীগ সরকারের আমলে মেধার বাইরে নিয়োগ পাওয়া বিসিএস কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে- স্বরাষ্ট্র উপদেষ্টা ফায়ার সার্ভিসকে ১১টি স্পেশাল লেডারের গাড়ি দিয়েছে দুর্যোগ মন্ত্রণালয় ময়মনসিংহের ফুলবাড়িয়ার সাবেক এমপি এবং ওসিসহ ১৮৫ জনের নামে মামলা কালিয়াকৈরে এক যুবকের ঝুলন্ত মৃতদেডহ উদ্ধার বিএনপি নেতার বিরুদ্ধে অপপ্রচারের প্রতিবাদে আ’লীগ নেতার সভাপতিত্বে বিএনপির নেতার মানববন্ধন ছোট ফেনী নদীতে নৌকা উল্টে নরসুন্দর নিখোঁজ শিবচরে এক হিন্দু ব্যবসায়ীর মাথায় হাতুড়ি পেটা বরিশাল মহাশ্মশান কমিটি গঠনকে কেন্দ্র করে উত্তেজনা

অগ্নিদগ্ধ অভিযান ১০ লঞ্চের মালিক গ্রেফতার

ঢাকা অফিস
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১
  • ১৩২ বার

ঝালকাঠির সুগন্ধা নদীতে বরগুনাগামী এমভি অভিযান-১০ লঞ্চের নির্মম অগ্নিদূর্ঘটনায় নিহতের ঘটনায় লঞ্চের মালিক হামজালাল শেখ’কে গ্রেফতার করেছে র‌্যাব।

গত ২৪ ডিসেম্বর রাত আনুমানিক ৩ টায় সময় ঝালকাঠির সুগন্ধা নদীতে বরগুনাগামী এমডি অভিযান-১০ লঞ্চের ইঞ্জিন থেকে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। লঞ্চটির ইঞ্জিন কক্ষ থেকে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে জানা যায়।

 

এক পর্যায়ে আগুন পুরো লঞ্চটিতে ছড়িয়ে পড়ে। দূর্ঘটনার সংবাদ প্রাপ্তির সাথে সাথে র‌্যাব দ্রুত ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণ ও উদ্ধার কার্যক্রমে অংশগ্রহণ করে।

ঘটনার দিন র‌্যাবের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল-মামুন, বিপিএম, পিপিএম ঘটনাস্থল পরিদর্শন করেন।

‌ডিজির নির্দেশনায় আহতদের মধ্যে গুরুতর অগ্নিদগ্ধ ২ জনকে বরিশাল মেডিকেল কলেজ হাসপাতাল থেকে র‌্যাবের হেলিকপ্টারযোগে উন্নত চিকিৎসার জন্য ঢাকায় স্থানান্তরের ব্যবস্থা করা হয়। মর্মান্তিক এই দূর্ঘটনায় অদ্যাবধি ৪১ জন এর মরদেহ উদ্ধার করা হয়।

ইতোমধ্যে দুর্ঘটনার কারণ অনুসন্ধানে একাধিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বিভিন্ন সূত্রে জানা যায় দূর্ঘটনায় লঞ্চ কর্তৃপক্ষের অবহেলা রয়েছে। লঞ্চে অগ্নিনির্বাপণ যন্ত্র ও লাইভ সেভিং সরঞ্জামাদি পর্যাপ্ত ছিল না। লঞ্চে অগ্নিনিরাপত্তা পদ্ধতি, আগুন সনাক্তের যন্ত্র ও সতর্কীকরণ পদ্ধতি দূর্বলতা ছিল বলে জানা যায়। লঞ্চের ইঞ্জিনের তাপমাত্রা নির্ধারণ যন্ত্র সঠিক ছিল না বলে জানা যায়। লঞ্চের যাত্রীদের অভিযোগ পাওয়া যায় যে, ইঞ্জিনে ত্রুটি থাকার কারণে চলার সময় বিকট শব্দ হচ্ছিল।

চিমনি দিয়ে স্বাভাবিকভাবে ধোয়া বের হচ্ছিল না।

তবে অস্বাভাবিক অধিক গতিতে লঞ্চটি চলমান ছিল। এক পর্যায়ে ইঞ্জিন রুমে বিকট শব্দে ধোয়ার কুন্ডলি বের হয়। তখন গোটা লঞ্চের বিদ্যুৎ সংযোগ বন্ধ হয়ে যায়। এরপর ইঞ্জিন রুম থেকেই লঞ্চে ছড়িয়ে পড়ে আগুন। লঞ্চের লাইভ সেভিং সরঞ্জামাদি যথাস্থানে ও পর্যাপ্ত ছিল না। বিষয়গুলো সমগ্র দেশবাসীকে ব্যাপকভাবে আহত করে।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে র‌্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখা, র‌্যাব-৮ ও ১০ এর অভিযানে আজ ২৭ ডিসেম্বর সকালে কেরানীগঞ্জ এলাকায় অভিযান পরিচালনা করে লঞ্চের মালিক হামজালাল শেখ (৫৩), পিতা মৃত হাজী ওহাব আলী শেখ, থানাঃ লৌহজং, জেলাঃ মুন্সিগঞ্জ’কে গ্রেফতার করা হয়।

 

গ্রেফতারকৃত মোঃ হামজালাল শেখ ১৯৮৮ সাল হতে দীর্ঘদিন জাপান প্রবাসী ছিলেন। তিনি ২০০০ সালে জাপান থেকে দেশে এসে একটি লঞ্চ ক্রয় করেন। বর্তমানে তার মালিকানাধীন ৩ টি লঞ্চ/জলযান রয়েছে। এমভি অভিযান-১০ লঞ্চটি ৪ জনের মালিকানাধীন থাকলেও তিনিই মূল মালিক এবং সমস্ত ব্যবস্থাপনা তিনি নজরদারী করতেন বলে জানান।

 

গ্রেফতারকৃত জানায় যে, অতিরিক্ত যাত্রী চাহিদা তৈরি করতে লঞ্চটিতে গত নভেম্বরে অধিক ক্ষমতা সম্পন্ন ইঞ্জিন সংযোজন করা হয়েছে। যাতে দ্রুত সময়ে গন্তব্যে পৌঁছানো যায়। গ্রেফতারকৃতের তথ্য অনুযায়ী বিলম্বে ছেড়ে গন্তব্যে আগে পৌঁছানো গেলে লঞ্চে যাত্রীর সংখ্যা বেশি পাওয়া যায়। এ লক্ষ্যে গত নভেম্বরে উক্ত লঞ্চে ৬৮০ হর্স পাওয়ার ইঞ্জিন পরিবর্তন করে ৭২০ হর্স পাওয়ার ইঞ্জিন সংযোজন করা হয়।

কোন প্রতিষ্ঠিত প্রতিষ্ঠান হতে ইঞ্জিন পরিবর্তন করা হয়নি। একজন সাধারণ মিস্ত্রি/ফিটার দ্বারা ইঞ্জিন পরিবর্তন করা হয়েছে। পূর্বের ইঞ্জিনটি চায়না হতে তৈরিকৃত ছিল। বর্তমানে জাপানি তৈরিকৃত রিকন্ডিশন ও ইঞ্জিন সংযোজন করা হয়েছে। জাহাজের ইঞ্জিন পরিবর্তনের বিষয়ে এবং ইঞ্জিন পরিবর্তন পরবর্তী যথাযথ কর্তৃপক্ষ হতে কারিগরীর পরিদর্শন, অনুমমোদন গ্রহণ করেনি; এছাড়া কোন ট্রায়াল রান সম্পন্ন হয়নি। এছাড়া তার লঞ্চে/জাহাজে কর্মরত তিনজন (মাষ্টার এবং ড্রাইভার) কর্মচারীর নৌ-পরিবহন অধিদপ্তর কর্তৃক এই জাহাজ চালনার অনুমোদন নেই।

 

গ্রেফতারকৃত আরও জানায় যে, লঞ্চটিতে আগুন লাগার ১০ মিনিটের মধ্যে সুপারভাইজার আনোয়ার মোবাইল ফোনে গ্রেফতারকৃতকে আগুন লাগার বিষয়ে অবহিত করেছে। কিন্তু তিনি কোন সংস্থা বা জরুরী সেবা কোথায় অবগত করেনি।

 

গ্রেফতারকৃত আরও জানান যে, মোবাইল যোগাযোগে যে কথপোকথন হয়েছে তাতে তিনি ধারণা করছেন সকল ক্রুরা আগুন লাগার পর জলন্ত ও চলন্ত লঞ্চ রেখে লঞ্চটি ত্যাগ করে। ফলে মর্মান্তিক এই ঘটনা ঘটে। তিনি আরও জানান তার ক্রুদের পরিবার থেকে এখন পর্যন্ত কেউ হারিয়ে বা মৃত্যু বরণ করেছেন বলে কোন অভিযোগ পাননি।

 

গ্রেফতারকৃত লঞ্চের মালিক যাত্রাপথের সময় কমানোর ব্যাপারে ঘটনার দিন দুপুর ৩ টার দিকে পর্যন্ত লঞ্চের মাস্টার ও স্টাফদের নির্দেশনা দেন।

 

ইঞ্জিন পরিবর্তনের পর এ পর্যন্ত তিনবার বিভিন্ন গন্তব্যে লঞ্চটি গমন করেছে। তিনি আরও জানান যে, যাত্রীদের জন্য কোন লাইফ জ্যাকেটের ব্যবস্থা ছিল না। শুধুমাত্র তার কর্মচারীদের জন্য ২২ টি লাইফ জ্যাকেট ছিল। যাত্রীদের জন্য ১২৭ টি বয়া ছিল বলে তিনি দাবী করেন। তবে অধিকাংশ বয়াই যথাস্থানে ছিল না। এছাড়া লঞ্চটির কোন ইনসুরেন্স করা ছিল না বলে তিনি জানান।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com