শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৯:৪২ পূর্বাহ্ন

বানারীপাড়ার পশ্চিম তেতলার ঘটনায় স্থানীয় নেতাদের ভুমিকা পক্ষপাতদুষ্ট : প্রতিনিধিদল

বরিশাল অফিস
  • আপডেট টাইম : রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২
  • ১৩৮ বার
ফাইল ফটো

বরিশালের বানারীপাড়া উপজেলার কৃষক রতন ঘরামীর বাড়িতে বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ জেলা শাখার প্রতিনিধিদল পরিদর্শন করেছেন। পরিদর্শন শেষে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে গণমাধ্যমকে বিষয়টি অবগত করেছে সংগঠনটি।

দপ্তর সম্পাদক কেশব রায় প্রেরিত ওই সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ জানুয়ারি দিবাগত রাতে বরিশাল জেলার বানারীপাড়া উপজেলার উদয়কাঠী ইউনিয়নের পশ্চিম তেতলা গ্রামের বাসিন্দা রতন ঘরামীকে জোর পূর্বক জমি রেজিস্ট্রি করাতে নিয়ে যাবার ঘটনাস্থল আজ সংগঠনের একটি প্রতিনিধি দল পরিদর্শন করে।

কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক সুরঞ্জিৎ দত্ত লিটুর নেতৃত্বে জেলা নেতা অ্যাডভোকেট সুভাষ দাস নিতাই, অ্যাডভোকেট পঙ্কজ কুমার গুপ্ত, ছাত্র ঐক্য পরিষদ জেলা সম্পাদক প্রিয়ংকর পাল, যুগ্ম সম্পাদক আবীর কুন্ডুসহ সাংবাদিক ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

বিশ্লেষণে দেখা যায়, রতন ঘরামীর বাড়িতে আনুমানিক রাত সাড়ে ১০টার দিকে স্থানীয় ইউপি সদস্য ইব্রাহিত তার সহযোগি তুহিন, আল-আমিন ও ইলিয়াসকে নিয়ে তার বাড়িতে উপস্থিত হয়।

তারা তাকে ভয়ভীতি দেখিয়ে পরের দিন জমি রেজিস্ট্রি করানোর জন্য চাপ দিতে থাকে এবং না গেলে তাকে বেধে নিয়ে যাওয়া হবে বলে জানায়।

এই ঘটনা পার্শ্ববর্তী লোকজন জেনে ৯৯৯ এ ফোন করে এবং রাত ২ টা ৩০ মিনিটের দিকে পুলিশ জিম্মিদের উদ্ধার করে ও ভূমি দস্যু ২ জনকে গ্রেফতার করে। পরের দিন রহস্যজনক কারণে তাদের ছেড়ে দেয়। ভূমি দস্যুরা বারবার স্থানীয় এমপি শাহ আলমের নাম ব্যবহার করেছে বলে ভুক্তভোগীরা জানান।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, ঘটনায় স্থানীয় হিন্দু সহ সাধরণ জনগণ আতĽে আছে। বাড়ির রতন ঘরামি ও পাশের বাড়ির সুমন রায় ভূমিদস্যুদের ভয়ে পলাতক অবস্থায় আছে। প্রতিনিধি দল স্থানীয় জনগণকে তাদের পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন ও দোষীদের বিচার এবং তদন্ত পূর্বক প্রকৃত ঘটনা উম্মোচনের দাবী জানান এবং সকলকে ভয় না পেয়ে হিন্দু মুসলমান সবাই মিলে অন্যায়ের বিরুদ্ধে যে কোন পরিস্থিতি মোকাবেলা করার কথা বলেন। ভুক্তভোগী পলাতক রতন ঘরামি ও সুমন রায় এর পরিবারের জান মালের নিরাপত্তার দাবী জানান।

উল্লেখ্য যে, রতন ঘরামীর সাথে ইউপি সদস্য ইব্রাহিমের মাধ্যমে এম.পি শাহ আলমের সাথে জমি কেনা বেচা নিয়ে কথা চালাচালি হয়েছে তবে কোন বায়না বা রেজিস্ট্রি হয় নাই।

রতন ঘরামির স্ত্রী জানান তাদের শেষ সম্বল ওই জমিটুকু তারা বিক্রি করতে চান না। ভুক্তভোগী সুমন রায়ের মা ও স্ত্রী তাদের সন্তান ও স্বামীর জীবনের নিরাপত্তা চান।

প্রেস বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বানারীপাড়া পূজা উদযাপন পরিষদ ও হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের কতিপয় নেতৃবৃন্দ স্থানীয় এমপি শাহ আলমের প্রভাবে প্রভাবিত হয়ে ভুক্তভোগী পরিবারের পাশে না দাঁড়িয়ে যে রহস্যজনক ভূমিকা রাখছেন তা অত্যন্ত দু:জনক ও হতাশাব্যঞ্জক। মানুষের বিপদে পাশে না থেকে তাদের ভূমিকাকে পক্ষপাতদুষ্ট বলে মনে প্রতিনিধিদল।

উল্লেখ্য ঘটনাটি জানাজানি হলে স্থানীয় পাচটি সংগঠনের নেতৃবৃন্দ ঘটনাস্থলে যান এবং গত বৃহস্পতিবার বিকেলে বানারীপাড়া প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলনে উপজেলা পূজা উদ্‌যাপন পরিষদের সাধারণ সম্পাদক গৌতম সমাদ্দার জানিয়েছেন, সরেজমিনে পরিদর্শনকালে সাংসদ শাহে আলমের বিরুদ্ধে হিন্দু পরিবারের বসতবাড়ি ও জমি দখলচেষ্টার অভিযোগের কোনো সত্যতা পাওয়া যায়নি। বরং অ্যাগ্রোফার্ম করার জন্য জমি কিনতে চাওয়া হয়েছে।

তবে স্থানীয়দের দাবি পরিদর্শনকালে উপজেলার নেতৃবৃন্দ ভূক্তভোগীদের কোন কথাই শুনতে চাননি, তারা তাদের মতো কথা বলে গেছেন এবং তাদের কথোপকথনের ভিডিও ধারন করার সময় স্থানীয়দের সাথে খারাপ আচরণও করা হয়। যার একটি ভিডিও এরইমধ্যে ছড়িয়ে পরেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com