শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন

৫ টি আগ্নেয়াস্ত্র ও ৪২ রাউন্ড গোলাবারুদসহ দেশীয় অস্ত্র উদ্ধার

ডেক্স নিউজ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ২০৬ বার

চট্টগ্রামের সাতকানিয়ার খাগড়িয়া ইউনিয়নে নির্বাচনী সহিসতার ঘটনায় জড়িত ৮ জন সন্ত্রাসীকে বান্দরবান, চট্টগ্রাম ও রাজধানী ঢাকা থেকে গ্রেফতার করেছে র‍্যাব।

সহিংসতায় ব্যবহৃত ৫ টি আগ্নেয়াস্ত্র ও ৪২ রাউন্ড গোলাবারুদসহ দেশীয় অস্ত্র উদ্ধার।

তথ্যমতে, গত ০৭ ফেব্রুয়ারি চট্টগ্রামের সাতকানিয়া উপজেলার খাগরিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে কতিপয় অস্ত্রধারী দুষ্কৃতিকারী ব্যাপক সহিংসতা ও নাশকতা চালায়। উক্ত সহিংসতার ঘটনায় সাতকানিয়া থানায় বেশ কয়েকটি মামলা রুজু করা হয়।

 

এরই ধারাবাহিকতায় উক্ত সহিংসতায় জড়িত সন্ত্রাসীদের গ্রেফতারে র‌্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখার তত্তববধানে র‌্যাব-২, র‌্যাব-৭ ও র‌্যাব-১৫ অভিযান পরিচালনা করে।

গত ১৪ ফেব্রুয়ারি রাতে র‌্যাব-১৫ এর অভিযানে বান্দরবান সদর থেকে সহিংসতায় অংশগ্রহণকারী নাসির উদ্দিন (৩১), পিতা-জামাল উদ্দিন, সাতকানিয়া, চট্টগ্রাম’কে গ্রেফতার করা হয় এবং পরবর্তীতে তার দেয়া তথ্য মতে চট্টগ্রামের সাতকানিয়ায় অভিযান পরিচালনা করে মোঃ মোরশেদ (২৬), পিতা-হাজী শামসুল ইসলাম, কোরবান আলী (৩৭), পিতা-সাত্তার মিয়া, মোঃ ইসমাঈল (৫৫), পিতা-মৃত আলী আহাম্মদ, সাতকানিয়া, চট্টগ্রাম’দেরকে গ্রেফতার করা হয়।

তাদের দেখানো মতে সাতকানিয়ার খাগরিয়া হতে উদ্ধার করা হয় সহিংসতায় ব্যবহৃত ৩টি একনলা বন্দুক, ১টি দোনলা বন্দুক, ১টি ওয়ান শুটারগান, অন্যান্য দেশীয় অস্ত্র ও ৪২ রাউন্ড গোলাবারুদ।

একই রাতে র‌্যাব-৭ এর অপর একটি অভিযানে চট্টগ্রাম মহানগরী হতে বর্ণিত সহিংসতায় জড়িত মোঃ জসিম (২৪), পিতা-মুজাফফর আহমেদ, সাতকানিয়া, চট্টগ্রাম’কে গ্রেফতার করা হয় এবং গ্রেফতারকৃত জসিম এর দেয়া তথ্যানুসারে চট্টগ্রাম এর চান্দনাইশ হতে মোঃ মিন্টু (২৬), পিতা-মৃত আব্দুস সালাম, চান্দনাইশ, চট্টগ্রাম’কে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃতদের তথ্যানুসারে র‌্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখার তত্ত¡াবধানে আজ মঙ্গলবার ১৫ ফেব্রুয়ারি ভোরে র‌্যাব-২ এর অভিযানে ঢাকা মহানগরীর তেজকুনীপাড়া এলাকা হতে বর্ণিত সহিংসতার নেতৃত্ব প্রদানকারী মোঃ কায়েস (২২), পিতাঃ জাগির হোসেন এবং তার সহযোগী মোঃ নুরুল আবছার (৩৩), পিতা-আবুল হোসেন, সাতকানিয়া, চট্টগ্রাম’দেরকে গ্রেফতার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা সহিংসতার সাথে তাদের সংশ্লিষ্টতার বিষয়টি স্বীকার করে।

ঘটনার দিন সাতকানিয়ার খাগরিয়া ইউনিয়নে সহিংসতার ঘটনা ঘটে। সকাল ০৯:৩০ ঘটিকা থেকে শুরু করে বর্ণিত সহিংসতায় শতাধিক সশস্ত্র সন্ত্রাসী উক্ত ইউনিয়নের বিভিন্ন স্থানে হামলা ও নাশকতা চালায়। উক্ত হামলায় নিহত হয় ২ জন ও অন্তত অর্ধশতাধিক আহত হয়।

বর্ণিত সহিংসতার ঘটনায় সাতকানিয়ার খাগরিয়া ইউনিয়নের ০২টি কেন্দ্রের নির্বাচন স্থগিত করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও স্থানীয় তথ্যের ভিত্তিতে জানা যায় গ্রেফতারকৃত মোঃ কায়েস গত দুই বছর যাবত চট্টগ্রামে একটি কোম্পানীতে চাকুরী করে আসছে। পাশাপাশি সাতকানিয়া উপজেলায় বিভিন্ন সময়ে সংঘটিত সহিংসতা ও হামলার ঘটনায় নেতৃত্ব প্রদান করে থাকে।

সে এলাকায় আধিপত্য বিস্তারের জন্য ৩০-৪০ জনের একটি সন্ত্রাসী দল পরিচালনা করত। সে বিভিন্ন মাধ্যম থেকে আগ্নেয়াস্ত্র ও দেশীয় অস্ত্র সংগ্রহ করে তার দলের সদস্যদের সরবরাহ করত বলে জানা যায়।

বর্ণিত সহিংসতার ঘটনায় তার নেতৃত্বে জসিম, মোর্শেদ, মিন্টু, আবছারসহ আরো শতাধিক সশস্ত্র সন্ত্রাসী সাতকানিয়ার খাগরিয়া ইউনিয়নে বিভিন্ন স্থানে সহিংসতা চালায়।

সহিংসতা পরবর্তীতে সে ঢাকায় আত্মগোপন করে। সে বর্ণিত সহিংসতায় সাতকানিয়া থানায় বিস্ফোরকদ্রব্য আইনে দায়েরকৃত মামলায় এজাহারভ‚ক্ত আসামী।

ইতিপূর্বে তার বিরুদ্ধে সাতকানিয়া থানায় সহিংসতার মামলা রয়েছে।

গ্রেফতারকৃত নাসির একটি কোম্পানীর চট্রগ্রাম বন্দর শাখার কর্মচারী। সে ২০১১-১৩ সাল পর্যন্ত মধ্যপ্রাচ্যে প্রবাসী ছিল। পরবর্তীতে দেশে এসে ঢাকার শাহাবাগে ফুল বিক্রি করত।

সে উক্ত সহিংসতায় সশস্ত্র দলের নেতৃত্ব প্রদান করেছে বলে জানা যায়। সহিংসতাকালীন নাসিরকে মেরুন রংয়ের মাফলার ও মুখে লাল-সবুজ রং এর মাস্ক পরিহিত অবস্থায় একটি একনলা বন্দুক হাতে দেখা যায়।

পরবর্তীতে সে বান্দরবানের গহীন জঙ্গলে আত্মগোপন করে। সে বর্ণিত সহিংসতায় সাতকানিয়া থানায় বিস্ফোরকদ্রব্য আইনে দায়েরকৃত মামলায় এজাহারভ‚ক্ত আসামী।

গ্রেফতারকৃত আবছার ঢাকায় একটি কাভার্ড ভ্যান সমিতির ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে। যখনি সাতকানিয়ায় কোন সহিংসতার সম্ভাবনা দেখা দেয় তখন সে এলাকায় চলে আসে। সে নির্বাচনের পূর্বে ঢাকা হতে সাতকানিয়াতে গমন করে এবং কায়েসের নির্দেশে সাতকানিয়ার খাগরিয়াতে সহিংসতাকালীন সশস্ত্র সন্ত্রাসীদের বিভিন্ন দিকনির্দেশনা ও নেতৃত্ব প্রদান করে। পরবর্তীতে সে ঢাকায় চলে আসে ও আত্মগোপন করে। সে কায়েসকেও আত্মগোপনে থাকতে সহায়তা করে।

আবছারকে ঢাকার তেজকুনী পাড়া হতে গ্রেফতার করা হয়। সে বর্ণিত সহিংসতায় সাতকানিয়া থানায় বিস্ফোরকদ্রব্য আইনে দায়েরকৃত মামলায় এজাহারভ‚ক্ত আসামী। ইতিপূর্বে তার বিরুদ্ধে সাতকানিয়া থানায় সহিংসতার মামলা রয়েছে।

গ্রেফতারকৃত মোরশেদ কায়েসের গ্রুপের একজন অন্যতম সক্রিয় সদস্য। সে পেশায় একজন সিএনজি চালক। তাকে ঘটনার দিনে একটি একনলা বন্দুক হাতে সহিংসতা ও নাশকতা চালাতে দেখা যায়। সহিংসতার পর সে সাতকানিয়াতে আত্মগোপনে থাকে। সে বর্ণিত সহিংসতায় সাতকানিয়া থানায় বিস্ফোরকদ্রব্য আইনে দায়েরকৃত মামলায় এজাহারভ‚ক্ত আসামী। ইতিপূর্বে তার বিরুদ্ধে সাতকানিয়া থানায় সহিংসতার মামলা রয়েছে।

গ্রেফতারকৃত জসিম খাগরিয়ার বাসিন্দা ও পেশায় রাজমিস্ত্রী হলেও চুরি, ছিনতাই এবং ডাকাতিসহ বিভিন্ন সহিংসতায় বিভিন্ন সময়ে অংশ নেয়। সহিংসতাকালীন একটি ছবিতে লাল জ্যাকেট পরিহিত অবস্থায় তাকে কার্তুজ/এ্যামোনিশনের একটি বস্তাসহ গ্রেফতারকৃত মোরশেদের পাশে দেখা যায়। সহিংসতার পর সে চট্টগ্রাম মহানগরীতে আত্মগোপন করে।

গ্রেফতারকৃত মিন্টু পেশায় গাড়ি চালক। সে বিগত ১৩-১৪ বছর যাবত চট্টগ্রামের বিভিন্ন এলাকায় ভাড়ায় মাইক্রোবাস চালিয়ে আসছে। কায়েসের নির্দেশে সে সহিংসতার উদ্দেশ্যে বাহির থেকে অস্ত্র পরিবহণ করে। এছাড়াও তার তত্ত¡াবধানে সহিংসতার উদ্দেশ্যে ৩০-৩৫ জন বহিরাগত’কে বিভিন্ন পরিবহনের মাধ্যমে নিয়ে আসা হয়। সহিংসতাকালীন তাকে ১টি আগ্নেয়াস্ত্রসহ হামলায় অংশ নিতে দেখা যায়। তার বিরুদ্ধে চান্দনাইশ থানায় দস্যুতা সংক্রান্ত মামলা রয়েছে।

 

 

গ্রেফতারকৃত কোরবান আলী পেশায় একজন নিরাপত্তাকর্মী। সে বর্ণিত সহিংসতাকারীদের লাঠিসোঠা ও অন্যান্য দেশীয় অস্ত্র সরবরাহ করার মাধ্যমে সহিংসতায় প্রতক্ষ্যভাবে অংশগ্রহণ করে। সহিংসতার পরবর্তীতে সে সাতকানিয়াতে আত্মগোপনে থাকে। তার বাসা থেকে দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃত ইসমাঈল পেশায় একজন জমির দালাল। পূর্বে রংপুর হতে তামাক সংগ্রহ করে সাতকানিয়ার বিভিন্ন এলাকায় বিক্রি করত। সে সাতকানিয়ার খাগরিয়া ইউনিয়নে সহিংসতায় লাঠিসোঠা ও অন্যান্য দেশীয় অস্ত্রসস্ত্রের মাধ্যমে সক্রিয়ভাবে অংশ নেয়। সহিংসতার পরবর্তীতে সে সাতকানিয়াতে আত্মগোপনে থাকে। সে বর্ণিত সহিংসতায় সাতকানিয়া থানায় অস্ত্র আইনে দায়েরকৃত মামলায় এজাহারভ‚ক্ত আসামী।

জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত কায়েস বেশ কয়েকজন ব্যক্তির কাছ থেকে ভাড়ায় অস্ত্র সংগ্রহ করত বলে তথ্য পাওয়া যায়। অস্ত্র সংগ্রহ করে কায়েস তার বিশ্বস্ত সদস্যদেরকে অস্ত্র সরবরাহের দায়িত্ব দিত। তারা গ্রুপের অন্যান্য সদস্যদেরকে বিভিন্ন সময়ে বিভিন্ন সহিংসতায় অস্ত্র সরবরাহ করত। কার্যশেষে অস্ত্র ফেরত দিলে তারা স্থানীয় কবরস্থান ও পুকুরপাড়সহ বিভিন্ন স্থানে সেসব অস্ত্র লুকিয়ে রাখত।

জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃতরা গত ০৭ ফেব্রুয়ারি সাতকানিয়াতে অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনের সুষ্ঠু পরিবেশ বিঘিœত করার অপচেষ্টার উদ্দেশ্যে উক্ত সহিংসতা ও নাশকতা চালায়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com