বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১২:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

হবিগঞ্জ দুই বছরেও পিসিআর ল্যাব স্থাপন হয়নি; করোনা পরীক্ষায় দুর্ভোগ চরমে

শামিম পাভিন, হবিগঞ্জ
  • আপডেট টাইম : শনিবার, ৭ আগস্ট, ২০২১
  • ৩৪৩ বার

নানা জঠিলতার কারণে ২বছরেও হবিগঞ্জে পিসিআর ল্যব স্থাপনের কাজ শেষ হয়নি। এদিকে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে যাওযায় রোগ নির্নয়ে এখনও সিলেট থেকে রিপোর্টের জন্য অপেক্ষা করতে হচ্ছে।

হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতাল সূত্রে জানা যায়, গত ২০১৯ সালের ৭ জুলাই স্বাস্থ্য সেবা বিভাগের এক সভায় হবিগঞ্জ সদর হাসপাতালে ২০ শয্যার আইসোলেশন, ১০ শয্যার ক্রিটিক্যাল কেয়ার ইউনিট, আইসিইউ বর্জ্য প্লান্ট ও পিসিআর ল্যব সহ মডার্ন মাইক্রোবায়োলজি ল্যাব, কিডনী ডায়লইসিস সেন্টার, স্থাপনের সিদ্ধান্ত হয়। কিন্তু আমলাতান্ত্রিক জঠিলতার কারনে তা ফাইলবন্দি থাকে।

এদিকে করোনার প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ায় সিলেট থেকে নমুনা পরীক্ষা করে আনতে ৪/৫ দিন সময় লেগে যায়। জেলাবাসীর দাবির প্রেক্ষিতে সরকার ইমারজেন্সি রেসপন্স এন্ড পেনডেমিক প্রিপেয়ার্ডনেস প্রকল্পের আওতায় পিসিআর ল্যাব জরুরী ভিত্তিতে স্থাপন করার পদক্ষেপ নেয়। চলতি বছরের এপ্রিল মাসে ওই ল্যাব স্থাপনের জন্য টেন্ডার আহবান করে গণপুর্ত বিভাগ।

 

গত ১১মে দরপত্র খোলা হলেও সিলেটের মেসার্স জালাল এন্টারপ্রাইজ কার্যাদেশ পায় গত ৩০ জুলাই।

 

খোঁজ নিয়ে জানা যায়, ল্যাবটি হবিগঞ্জ শেখ হাসিনা মেডিকেল কলেজের আওতাধীন হওযায় সদর হাসপাতালে এটি স্থাপন নিয়ে জঠিলতা দেখা দেয়। মেডিকেল কলেজের নামে পিসিআর বরাদ্দ হওযায় হাসপাতালের তৎকালিন তত্বাবধায়ক ডাঃ হেলাল উদ্দিন পুরনো হাসপাতালের আইসোলেশন বিভাগে পিসিআর স্থাপনে গড়িমসি করতে থাকেন। ওই সেন্টারটি ষ্টোর রুম হিসেবে ব্যবহৃত হওয়ায় চাবি হস্তান্তরে সময় ক্ষেপন করতে থাকেন। উল্লেখ্য যে, বর্তমানে শেখ হাসিনা মেডিকেল কলেজের শিক্ষা কার্যক্রম সদর আধুনিক হাসপাতালের ৮তলা ভবনের ২টি ফ্লোরে অস্থায়ীভাবে চালু রয়েছে।

 

গত ২৩ জুন কোভিড ১৯ প্রতিরোধ, ত্রান কার্যক্রম ও আইন শৃংখলা পরিস্থিতি সমন্বয়ক ও পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মোঃ মামুন আল রশিদের উপস্থিতিতে এক সভায় পিসিআর স্থাপন নিয়ে ব্যাপক আলোচনা হয়। সভায় অবিলম্বে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের পুরোনা ভবনের আইসোলেশন সেন্টারে পিসিআর ল্যাব স্থাপন ও পরিচালনার জন্য প্রয়োজনীয় প্রশিক্ষন বিষয়ে সিদ্ধান্ত গৃহিত হয়।

 

এ ব্যাপারে গণপুর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী ওয়হিদুল ইসলাম বলেন, বিশ্ব ব্যাংকের অর্থায়নে ৩৮টি পিসিআর ল্যব স্থাপন প্রকল্পের আওতায় হবিগঞ্জে শেখ মেডিকেল কলেজে স্থাপনের কাজ শুরু হয়েছে। এতে ব্যয় হবে প্রায় ৪৫ লাখ টাকা।

 

১৫ আগস্টের মধ্যে কাজ সম্পাদনের জন্য ঠিকাদারকে সময় দেয়া হয়েছে বলে জানান তিনি। এদিকে জালাল এন্টারপ্রাইজের স্থানীয় প্রতিনিধি আজিজুর রহমান আজিজ জানান, প্রথমবস্থায় পিসিআর ল্যাবের স্থান নির্ধারন নিয়ে জঠিলতা ও অন্যান্য কারণে দেরীতে ওয়ার্ক অর্ডার দেয়া হয়েছে।

 

বর্তমানে লক ডাউনের কারনে ব্যবসা প্রতিষ্টান বন্ধ থাকায় ও জিনিসপত্র আনা নেয়ার ক্ষেত্রে নানা অসুবিধার সম্মুখিন হচ্ছি। শ্রমিকরা রাতদিন কাজ করেও সামাল দিতে পারছেনা। এমতাবস্থায় যথাসময়ে কাজ সম্পাদন করতে পারবো কি না বুঝতে পারছি না। গণপুর্ত বিভাগের উপ-সহকারি প্রকৌশলী রিপন দেব জানান, এ পর্যন্ত ৬০ শতাংশের কাজ শেষ হয়েছে।

 

সিভিল সার্জন মোস্তাফিজুর রহমান জানান, কক্ষটি নির্মানের পর কবে নাগাদ মেশিন আসবে, জনবল নিয়োগ দেয়া হবে তা নিশ্চিত করে বলা যাচ্ছে না। তাই কখন ল্যাব চালু হবে তা এই মুহুর্তে বলা সম্ভব নয়। এদিকে করোনা রোগির সংখ্যা বেড়ে যাওযায় হাসপাতালে অক্সিজেনের সংকটও দেখা দিয়েছে। সংকট মোকাবেলায় বিভিন্ন সামাজিক সংগঠন এগিয়ে এসেছে। তারা বিনামূল্যে অক্সিজেনের সিলিন্ডার সেবা দিচ্ছেন। এ পর্যন্ত জেলায় ৩৫ জনের মৃত্যু হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com