বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

হবিগঞ্জে ‘আশ্রয়ণ’র ঘরগুলো ফেলে যাচ্ছে মানুষ

শামীম পারভীন, হবিগঞ্জ
  • আপডেট টাইম : মঙ্গলবার, ১৫ জুন, ২০২১
  • ৬৬১ বার

খাস জমিতে সরকারি টাকায় বানানো সারি সারি ঘর। পাকা ওয়াল আর নীল টিনের চাউনী ঘরগুলো এলাকায় সৌন্দর্য্য বাড়ালেও; থাকার মানুষ নেই। যারা আছেন তারাও যেন নেহ্যাত টেকায় পড়ে বসবাস করছেন। সুযোগ সুবিধা, নিরাপত্তার অভাব ছাড়াও কর্মসংস্থানের সুযোগ না থাকায় বেশ কষ্টেই আছেন ২৬টি পরিবার। বাকি ৪৮টি পরিবারের কোন খোজ খবরই নেই। ইতোমধ্যে ৬টি পরিবার তাদের বরাদ্দকৃত ঘর উপজেলা প্রশাসনের কাছে ফেরত দিয়েছেন। এ তালিকা আরো বড় হবে বলে জানিয়েছে উপজেলা প্রশাসন সূত্র।

রোববার চুনারুঘাটের ইকরতলী আশ্রায়ন এলাকায় সরজমিন কয়েকটি পরিবারের লোকজনের সাথে আলাপ করে জানা গেল নানা তথ্য। ইকরতলী গ্রামে আশ্রায়ন প্রকল্পের অধিকাংশ ঘরগুলোর দরজায় এখন তালা ঝুলছে। উপজেলা প্রশাসন সূত্রে প্রকাশ, ২একর ৬ শতাংশ খাস জমিতে ৭৪জন ভূমি ও গৃহহীনকে ২শতক ভূমিতে সরকারি অর্থে বাড়ি বানিয়ে দেয়া হয়েছিল। একেকটি বাড়িতে ব্যয় হয়েছে ১ লাখ ৭৫ টাকা। প্রতিটি ঘরে রয়েছে দুটি কক্ষ, রান্নাঘর ও একটি বাথরুম। মুজিববর্ষ উপলক্ষে ২৩ জানুয়ারি প্রধানমন্ত্রীর শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাড়িগুলো উপহার হিসেবে হস্তান্তর করেন। আশ্রায়ন কেন্দ্রে ঘুরে দেখা গেল ৬টি সারিতে ৭৪টির মধ্যে ২৬টি ঘরে লোকজন বসবাস করছেন।

 

বাকিগুলোতে সুনশান নিরবতা। কথা হয় ঘর বরাদ্দ পাওয়া বাসিন্দা ইউনুছ মিয়ার (৬০) সাথে। তিনি জানান,তিনি মূলত উপজেলার বঘাডুবি গ্রামের বাসিন্দা। এক সময়ে রিকশা চালাতেন। কয়েক বছর আগে নিজের ৫ শতক ভূমিতে ঘর বানানোর জন্য সরকারের কাছে আবেদন করেছিলেন। গত বছরের শেষ দিকে আমুরোড ভূমি অফিস থেকে জানানো হয়, তার নামে ঘরসহ ভূমি বরাদ্দ করেছে সরকার। তাই ৫ ছেলেকে ৭শতক জমি দিয়ে নিজে বাড়ি ছেড়ে আশ্রায়নে পড়ে আছেন। পরিবারের সদস্যরা বঘাডুবি বাড়িতেই বসবাস করছে। এখন তাকে দুই বাড়িতেই আসা যাওয়া করতে হয়। তিনি জানালেন, তালাবদ্ধ ঘরের লোকজনদেরও মাথা গোঁজার মত ভূমি আছে। এখানে এসে সুবিধা করতে না পেরে ঘরের মালিকানা রাখতে কিছু থালা বাসন রেখে পুর্বের জায়গায় বসবাস করছে।

 

মাঝে মধ্যে সরকারি কর্মকর্তাদের আসার খবর পেলে ঘরে থাকেন। আরেক বাসিন্দা আমিনুল ইসলাম (২৫) আগে কালেঙ্গা ফরেষ্ট এলাকায় থাকতেন। কাজ করতেন লেবু বাগানে। সারা বছর কৃষি ছাড়াও কোন না কোন কাজে ব্যস্ত থাকতেন। এখানে এসে মাসে ৫দিনও কাজ পান না। কিভাবে যে দিন যাপন করবেন ভেবে পাচ্ছেন না জানালেন আমিনুল। তিনি বলেন, পল্লী বিদ্যুতের লাইন ঘর পর্যন্ত টেনে আনা হয়েছে। আবেদনের জন্য ১১৫টাকা দিতে হয়েছে। ২ হাজার টাকা ফিস দিতে না পারায় সংযোগ পাচ্ছেন না। ঘরে উঠার আগে বলা হয়েছিল বিদ্যুত সংযোগ ফ্রি পাবো। টাকার অভাবে হত দরিদ্র মানুষ বিদ্যুত নিতে না পারায় এই প্রচন্ড গরম সহ্য করতে হচ্ছে।

 

রাত হলে ভর করে গভীর অন্ধকার। ভয় করে মা বোনদেরকে নিয়ে। ৪ পরিবারের জন্য একটি টিউবওয়েল থাকার কথা। অপর্যাপ্ত থাকায় ১২টি পরিবার একটি টিউবয়েলের উপর নির্ভর করতে হচ্ছে। পানি সংকট এখানে চরম। কিছু কিছু ঘরের দেয়াল ফাটল দিলে তা মেরামত করা হয়। বৃষ্টির সময় চাল দিয়ে পানি পড়ে। খোঁজ নিয়ে জানা গেল, ঘর পাওয়া লোকজনদের অধিকাংশই ভূমি রয়েছে, বসবাসেরযোগ্য বাড়ি ছিল না। কিন্তু তাদেরকে ভূমিহীন সাজিয়ে তড়িঘরি করে আশ্রায়ন প্রকল্পে আনা হয়েছে। আমিনুল জানান, ভূমি রেজিষ্টারী করার সময় ১৬৬০ টাকা নেয়া হয়েছিল। অতিরিক্ত টাকা নেয়ার খবর জানাজানি হলে সরকারি অফিসার এসে পরবর্তীতে ২২০টাকা ফেরত দেন।

ঘরে একা থকেন গার্মেন্টস কর্মী তাজ নাহার। ঘরে টিভি ফ্রিজ আছে জানিয়ে বলেন, ১মাস আগে দুর্বৃত্তরা তার ঘরের দেয়াল ভাংগার চেষ্টা করে। তার আশপাশের ঘরগুলো খালি পড়ে থাকায় নিরাপত্তাহীনতায় ভুগছেন জানান এক সন্তানের এই জননী। একই কথা জানালেন কামরুন্নাহার। তার স্বামী ঢাকায় ট্রাকের হেলপার। বাড়িতে একা থাকতে হচ্ছে। রাত হলে ভয় করে। আশ্রয়ন প্রকল্পে বসবাসকারিরা আরো জানান, কর্মসংস্থানের অভাব, বাজার হাট দূরে থাকায় নতুন এই বসতটি বিক্রি করারও চিন্তা করছেন কেউ কেউ।

 

স্থানীয় বাসিন্দাদের অভিযোগ,অন্যান্যরা ঘরে এক রাত কাটিয়েছেন কিন্তু ৪১নম্বর ঘরের ছপিনা খাতুন, ৪৫ নম্বরের নূরুল হক স্বপন, ৫৮ নম্বরের মোঃ শামসুল হক, ৬৪ নম্বর ঘরের মালিক আব্দুল মোত্তালিব ঘর বরাদ্দ পর থেকে বিগত ৫মাসে একবারও ঘরে আসেনি। যোগাযোগ করা হলে, উপজেলা নির্বাহী কর্মকর্তা সত্যজিত রায় দাশ বলেন, যারা নিয়মিতভাবে থাকছেন না তাদের কী সমস্যা তা নিরূপন করে ব্যবস্থা নেয়া হবে। মিটারসহ সংযোগ দেয়ার জন্য সরকারিভাবে চিঠি এসেছে। খুব শীঘ্রই প্রত্যেক বাড়িতে সংযোগ ও মিটার স্থাপন করা হবে। আশ্রয়ণ কেন্দ্রে বসবাসকারিদেরকে খাস জমিতে কৃষি, হাঁস মুরগী পালন, মাছ চাষ করার সুযোগ করে দেয়ার জন্য ব্যবস্থা নেয়া হবে। যাতে তারা সুন্দরভাবে বসবাস করার সুযোগ পান।

 

তিনি বলেন এক সময় এই জায়গাটি স্থানীয় প্রভাবশালীদের দখলে ছিল। ফলে আশ্রয়ণ প্রকল্পটি তারা সহজভাবে মেনে নেননি। প্রথমবস্থায় আশ্রয়নে বসবাসকারিদেরকে নানাভাবে উৎপাত করেছে। আইন শৃংখলা বাহিনী তাদেরকে চিহ্নিত করেছে। পরবর্তীতে কোন ধরনের বিশৃংখলা করলে আইনগত ব্যবস্থা নেয়া হবে জানিয়ে দেয়া হয়েছে। সহকারি কমিশনার ভূমি মিল্টন পাল জানান, জবা আক্তার, রহিম মিয়া, সলিমা খাতুন, মাহফুজ মিয়া, মনফর মিয়া, আবু মিয়া তাদের ঘর ফেরত দিয়েছেন।একটি ঘর আগে থেকেই হস্তান্তর হয়নি। আগামীতে আরো ২০/২২টি ঘর খালি হবে জানিয়ে তিনি বলেন, খালি ঘরগুলো স্থানীয় চেয়ারম্যানদের নিকট থেকে তালিকা নিয়ে পূরন করা হবে।

 

 

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com