বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০৫:২৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

স্নাতক পর্যায়ের ৩৫৪৯ শিক্ষার্থী জিনিয়াস বৃত্তি পেলো

মুরাদ হোসেন, হাবিপ্রবি
  • আপডেট টাইম : রবিবার, ২৮ আগস্ট, ২০২২
  • ১৬৫ বার
দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয় ও সরকারি মেডিকেল কলেজের স্নাতক ১ম বর্ষে অধ্যয়নরত সুবিধাবঞ্চিত মেধাবী শিক্ষার্থীদের জন্য সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট (সিজেডএম)-এর জিনিয়াস বৃত্তি কর্মসূচির আওতায় ঢাকা অঞ্চলের বৃত্তির অ্যাওয়ার্ড অনুষ্ঠান ২৭ আগস্ট ২০২২ অনুষ্ঠিত হয়েছে।
সিজেডএম-এর চেয়ারম্যান ও বিশিষ্ট ব্যাবসায়ী নিয়াজ রহিম-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমান ।
এ বছর সারা দেশের স্নাতক পর্যায়ের মোট ৩৫৪৯ শিক্ষার্থীকে এ বৃত্তি কর্মসূচির আওতায় মাসিক বৃত্তি প্রদান করা হচ্ছে।
শনিবার ঢাকার ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অডিটরিয়ামে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন সাবেক সচিব এ এম এম নাসির উদ্দিন, সাবেক সচিব আরাস্ত খান, এক্সিম ব্যাংক ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল একেএম নুরুল ফজল বুলবুল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবী বিভাগের প্রফেসর ড. জুবায়ের এহসানুল হক।
ড. হোসেন জিল্লুর রহমান বলেন, বিজ্ঞান ও বস্তুগত জ্ঞান অর্জনের পাশাপাশি শিক্ষার্থীদেরকে নৈতিক শিক্ষায় উৎকর্ষতা অর্জন করতে হবে। এ এম এম নাসির উদ্দিন শিক্ষার্থীদেরকে পারিবারিক সেফটি নেটের বিষয়ে গুরুত্বারোপ করতে উদ্বুদ্ধ করেন। জনাব নিয়াজ রহিম বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে আন্তরিকতা ও নিষ্ঠার সাথে পড়াশুনায় মনোনিবেশ করার পরামর্শ দেন। নুরুল ফজল বুলবুল বলেন, তরুনদেরকে দেশপ্রেমের চেতনায় উদ্বুদ্ধ হয়ে নিজেদেরকে গড়ে তুলতে এবং মানবতার সেবা করতে হবে।
অনুষ্ঠানে ঢাকা অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে ৮৪২ জন শিক্ষার্থীকে বৃত্তির অ্যাওয়ার্ড পত্র প্রদান করা হয়।
উল্লেখ্য জিনিয়াস বৃত্তি কর্মসূচির আওতাভুক্ত শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের পাশাপাশি বিভিন্ন প্রণোদনামূলক ও দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ, ক্যারিয়ার পরিকল্পনা, সময় ব্যবস্থাপনা, মানসিক চাপ ব্যবস্থাপনা, সামাজিক ও নৈতিক শিক্ষা, সামাজিক দায়িত্বপালন, ভাষা শিক্ষা ইত্যাদি প্রদান করা হয়। এই বৃত্তি ও সংশ্লিষ্ট প্রশিক্ষণ শিক্ষার্থীদেরকে দেশের যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সাহায্য করে। দেশের বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠান এবং ধনী ব্যক্তিদের প্রদত্ত যাকাত ও সিএসআর তহবিলের সাহায্যে গঠিত তহবিল থেকে এই বৃত্তি ২০১০ সাল থেকে নিয়মিতভাবে প্রদান করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com