শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ১২:২১ পূর্বাহ্ন

“শুরু হল শোকের মাস রক্তস্নাত আগস্ট”

ডেক্স
  • আপডেট টাইম : রবিবার, ১ আগস্ট, ২০২১
  • ৩৭২ বার

লেখকঃ ধনঞ্জয় দে

=================ঘড়ির কাটা ১২টার ঘর পার করতেই শুরু হল শোকের মাস রক্তস্নাত আগস্ট । বছর ঘুরে আবার এসেছে বাঙ্গালীদের শোকের মাস,জাতির পিতাকে হারানোর মাস ।১৯৭৫ সালের ১৫ আগস্ট সেনাবাহিনীর কিছু বিপথগামী সদস্য সপরিবারে হত্যা করে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ।খুনিরা চেয়েছিল ইতিহাস থেকে তার নাম মুছে দিতে । স্বাধীনতা অর্জনের পর বাংলাদেশের যে উন্নয়ন হচ্ছিল সেই অগ্রগতিকে রোধ করে দেওয়াই ছিল তাদের বিশেষ লক্ষ্য ।

 

 

যখন বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে শুরু করেছিল ঠিক তখনই দেশি বিদেশী ষড়যন্ত্রের মাধ্যমে জাতির জনককে হত্যা করা হয় ।কিন্তু যে মুজিব জনগনের মনের মধ্যে বিরাজিত থাকে তাকে এত সহজে মুছে ফেলা সম্ভব না।১৯৭৫ সালের আগস্টে ঘটে যাওয়া মর্মান্তিক এ হত্যাকান্ডে ভাগ্যক্রমে বেঁচে যান তার দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা।অনেক কঠিন পথ অতিক্রম করে ১৯৯৬ সালে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগ ক্ষমতায় আসে ।কুখ্যাত ইনিডেমনিটি অর্ডিন্যান্স বাতিল করা হয় এবং বঙ্গবন্ধু হত্যার বিচার শুরু হয় ।

 

 

২০১০ সালে দণ্ডপ্রাপ্ত আসামীদের ফাঁসী কার্যকর করে জাতি কলঙ্কমুক্ত হয় ।২০২০ সালে পলাতক ক্যাপ্টেন আবদুল মাজেদকে গ্রেফতার করে ফাঁসী কার্যকর করা হয় । এর ফলে দেশে যেমন আইনের শাসন ব্যবস্থা মজবুত হয়েছে তেমনি একটি ভিত্তি প্রতিষ্ঠিত হয়েছে যে অপরাধ করে কেউ পার পেয়ে যেতে পারে না।

লেখক

 

বঙ্গবন্ধু ছিলেন বাংলার তথা বিশ্বের শোষিত জনগনের নেতা ।তরুন বয়স থেকেই তার নেতৃত্ব দেওয়ার গুণ ছিল । যেখানেই অন্যায় দেখতেন সেখানেই প্রতিবাদ করতেন । বাঙালির অধিকার আদায়ের আন্দোলনে তিনি তার মূল্যবান জীবন বিসর্জন দিয়েছেন। হিসেব করে দেখা যায় তিনি ৪হাজার ৬৮২ দিন দিন কারাগারে বন্দি ছিলেন ।পাকিস্তানের ২৩ বছরের ইতিহাসে মোট ১৮ বার গ্রেফতার হয়ে ১৩ বছর কারাগারে নির্জন প্রকোষ্ঠে কাটিয়েছেন কিন্তু নীতির প্রশ্নে কখনো হার মানেননি ।আপসহীন মনোভাবের জন্যই তিনি হয়েছিলেন ইতিহাসের বরপুত্র এবং  বাংলাদেশের অবিসংবাদিত নেতা।

 

 

১৯৭১ সালের মুক্তিযুদ্ধে তার নামে তার ডাকে সাড়া দিয়ে বাংলার মানুষ যুদ্ধ করে জীবন দিয়ে দেশকে স্বাধীন করেছিল ।১৯৭২ সালের ১০ জানুয়ারী মুক্তির পর তিনি দেশের দায়িত্ব গ্রহন করে মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন দেশকে গড়ে তোলার । যখন দেশ সংবিধানের চারটি মূলনীতি সামনে রেখে অগ্রসর হচ্ছিল ঠিক তখনই ষড়যন্ত্রকারীরা সেনাবাহিনীর বিপথগামী সদস্যরা তাকে হত্যা করে দেশকে পিছিয়ে নিয়ে যায় । কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার একান্ত প্রচেষ্টায় দেশ আজ উন্নত । আজ বাংলাদেশ কে আর তলাবিহীন ঝুড়ি বলতে কেউ সাহস পায় না ।

 

 

বঙ্গবন্ধুকে হত্যার পর যারা ক্ষমতায় এসেছিল তারা আর আদর্শকে মুছে দিতে চেষ্টা করলেও আজ দেশ ও জাতি মুজিবের আদর্শে উজ্জীবিত হয়ে দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছে । দেশের জনগনের উন্নয়ন ও দারিদ্রতা বিমোচন ও দেশকে বৈজ্ঞানিক উপায়ে ডিজিটাল রূপে পরিনত করার জন্য বদ্ধ পরিকর । বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা আজ যেন এক বাস্তব উদাহরন । তাই আজ শোকের মাসে এসে শোককে শক্তিতে পরিনত করে বাংলাদেশকে বিশ্বের বুকে পরিচিত করতে সবাই বদ্ধ পরিকর ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com