বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ০২:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত

রুশ সেনাদের মরদেহ পচে দূষিত হচ্ছে ইউক্রেনের পরিবেশ!

ডেক্স রিপোর্ট
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৪ মার্চ, ২০২২
  • ১৭১ বার

ইউক্রেনের বিভিন্ন স্থানে পড়ে থাকা সেনাদের মরদেহ উদ্ধার করছে না রুশ বাহিনী। অনেক মরদেহে পচন ধরেছে।

এতে করে সেখানকার পরিবেশ দূষিত হচ্ছে। ইউক্রেনের একজন স্বাস্থ্যসেবা কর্মকর্তা এমন দাবি করেছেন বলে জানিয়েছে ইউনিয়ান নিউজ এজেন্সি। বৃহস্পতিবার (২৪ মার্চ) এ খবর দিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা

উত্তর সুমি অঞ্চলের শীর্ষ স্বাস্থ্যসেবা কর্মকর্তা আনাতোলি কোতলিয়ারা বলেন, নিহত সেনাদের আর রাশিয়ার প্রয়োজন নেই। তাই তাদের নিয়ে যাচ্ছে না। এতে করে পরিবেশ হুমকিতে পড়েছে।

এই স্বাস্থ্যসেবা কর্মকর্তা বলেন, নিহত সেনাদের মরদেহ সংরক্ষণের জন্য ১০টি বিশাল রেলরোড রেফ্রিজারেটর নিয়ে আসা হয়েছিল। কিন্তু যুদ্ধের কারণে সেগুলো অনেক দেরিতে এসেছে।

আনাতোলি কোতলিয়ারা আরও বলেন, ইউক্রেনে নিহত যেসব সেনার মরদেহ উদ্ধার করে নিয়ে গেছে রাশিয়া, তার বেশিরভাগ বেলারুশে পাঠানো হয়েছে। সেখান থেকে তাদের পরিবারের কাছে পৌঁছে দেওয়া হচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, ‘যেসব জায়গায় বড় ধরনের যুদ্ধ হয়েছে, সেখানে রুশ সেনাদের মরদেহ আমাদের প্রতিরক্ষা লাইনে স্তূপ করা রয়েছে। কেউ এই মরদেহ উদ্ধার করছে না’।

এর আগে রুশ সেনাদের মরদেহ নিতে রেড ক্রসকে ডেকেছিল ইউক্রেন। যুদ্ধের শুরুর দিকে টেলিভিশনে দেওয়া এক ভাষণে এই আহ্বান জানান ইউক্রেনের ডেপুটি প্রধানমন্ত্রী ইরিনা ভেরেসচুক। তিনি বলেন, দখলদারদের হাজার হাজার মরদেহ ইউক্রেনে পড়ে আছে। মানবিক কারণে তাদের মরদেহ সরিয়ে নিতে হবে। তাই মরদেহগুলো রুশ ফেডারেশনে পৌঁছে দিতে রেড ক্রসের সহায়তা দরকার।

প্রসঙ্গত, ইউক্রেনে রুশ সেনারা সামরিক অভিযান শুরু করে গত ২৪ ফেব্রুয়ারি। এই যুদ্ধে ১৫ হাজার ৮০০ রুশ সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। রাশিয়া এই তথ্য প্রকাশ করছে না। তবে ক্রেমলিনপন্থি এক সংবাদপত্রে সেনাদের সেই হতাহতের তথ্য প্রকাশ করা হয় মঙ্গলবার (২২ মার্চ)।

ওই প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে ৯ হাজার ৮৬১ জন রুশ সেনা নিহত হয়েছে এবং ১৬ হাজার ১৫৩ জন আহত হয়েছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com