বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

মা আমার মা

মো: মুরাদ হোসেন, হাবিপ্রবি
  • আপডেট টাইম : সোমবার, ৮ মে, ২০২৩
  • ১৪৯ বার

বিড়ম্বনা মা
মা হচ্ছেন একজন নারী, যিনি গর্ভধারণ, সন্তানের জন্ম তথা সন্তানকে বড় করে তোলেন – তিনিই অভিভাবকের ভূমিকা পালনে সক্ষম ও মা হিসেবে সর্বত্র পরিচিত। মায়ের স্পর্শেই সন্তান ধীরে ধীরে পূর্ণ মানুষ হয়ে ওঠে। পৃথিবীর সব ধর্মেই মায়ের মর্যাদাকে উচ্চাসীন করেছে। মা’কে সন্তানেরা যে যেভাবে ডাকুক; এই শান্তির ডাক শতকিছুর বিনিময়েও অন্য কোনো শব্দের সঙ্গে তুলনা করা যাবে না। অনেকেরই মা জীবিত, আবার অনেকেই হারিয়েছেন। সেই ‘মা’ কে নিয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত কয়েকজন শিক্ষার্থীর লেখা তুলে ধরেছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. মুরাদ হোসেন।

মা পৃথিবীর শক্তিশালী বন্ধন তৈরির কারিগরঃ ‘মা’ এই অক্ষরটি ছোট হলেও এর গভীরতা বিশাল। মা হলো পরিবারের মেরুদণ্ড যিনি একটি শক্তিশালি পারিবারিক বন্ধন তৈরী করতে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন। একটি পরিবারের প্রতি মায়ের আত্মত্যাগ সবচেয়ে বেশি। তিনি একাধারে পরিবারের সবার প্রতি তার দায়িত্ব পালন করেন। পরিবারের আর্থিক ব্যবস্থাপনা বা বাজেট তৈরি করা, খাবার তৈরি, ঘর রক্ষণাবেক্ষণ, পারিবারিক অন্যান্য কার্যক্রম সম্পাদন এবং সব থেকে গুরুত্বপূর্ণ কাজ সন্তানদের সকল কিছুতে খেয়াল রাখার কাজ একজন মা’ই করে থাকেন। একজন মা তার সন্তানের পৃথিবীর আলো দেখানো থেকে শুরু করে মৃত্যুর আগ পর্যন্ত আগলে রাখতে চেষ্টা করে। মা হলো পৃথিবীর একমাত্র ব্যাংক যেখানে সন্তানেরা তাদের সব দুঃখ, কষ্ট জমা রাখে, আর বিনিময়ে নেয় অকৃত্তিম ভালোবাসা। কোনো ভালোবাসা দ্বারা মায়ের এই অকৃত্রিম ভালোবাসার শক্তি ও  সৌন্দর্য প্রকাশ করা যায় নাহ। মায়ের প্রতি সন্তানের শ্রদ্ধা নিবেদন নিয়ে “বুখারি শরীফে” বলা হয়েছে ” প্রতিবার মায়ের দিকে যত্নের দৃষ্টিতে তাকানোতে একটি করে কবুল হজ্জ্বের সাওয়াব লিখা হয়”। তবে দুঃখের বিষয় আমরা আমাদের মায়েদের জীবিত অবস্থায় তাদের মূল্য দিতে জানিনা। আমাদের সকলের উচিত মায়েদের অনেক ভালোবাসা এবং শ্রদ্ধা করা। মায়েরা কখনো স্বার্থপরের মতো নিজের কথা আগে ভাবে না বরং যেকোনো কিছুতে আগে সন্তানের কথা ভাবে।

সঞ্চিতা রিতু,
ঢাকা বিশ্ববিদ্যালয়

মা আমাদের পরিচয়, আমাদের শক্তিঃ মা সমাজের নিগৃহীত এক নারী। পরিবারে বয়োজ্যেষ্ঠদের সেবা, সন্তানদের দেখভাল করতে করতে ক্লান্ত মায়ের শেষ জীবন নিয়ে ভাববার সময় হয়না। একসময় মায়ের আসন সত্যি ছিল অটুট। তারাই ছিলেন সংসার ও সমাজের কর্ণধার। মা আমাদের জননী। এই জননী বিষয়টি সমাজে যত আবেগের ততটাই কষ্টের। পিতার ঔরসজাত হলেও সন্তান ধারণ করেন মা। জন্ম দেন তিনি। ধারণ করেন তিনি। তার চেয়ে বড় পরিচয়সূত্র আর কে আছেন? উপমহাদেশের বীর সন্তান স্বামী বিবেকানন্দ বলেছিলেন, যতক্ষণ না মা বলছে সন্তান কার ততক্ষণ কেউ জানে না আসলেই সন্তান কার? এই পরিচয়সূত্র চিরন্তন। মা আমাদের শক্তি, আমাদের জনম ও জন্মের পরিচয়।

সজিব সরকার,
ঈশ্বরদী সরকারি কলেজ

অন্ধকারের মাঝে মা অনল শিখার মতঃ একটি গাছ যেমন তার ছত্রছায়ায় আগলে রাখে অনেক প্রাণীকে, তেমনভাবে একজন মা-ও একটি সংসারকে দু’হাত দিয়ে যত্ন করে আগলে রাখেন। মা ডাকা যতোটা সহজ, মা শব্দটির অর্থ বহন করা ততটাই কঠিন। মাকে নিয়ে যা-ই লেখা হোক না কেন, তাই যেন কম মনে হয়। পৃথিবীতে সবাই স্বার্থ খুঁজলেও, তিনিই একমাত্র সেই জন, যিনি নিঃস্বার্থভাবে সন্তানদের তাঁর সমস্ত ভালবাসা উজাড় করে দেন। হাজারো দুঃখ, অন্ধকারের মাঝে মা অনল শিখার মত তাঁর সন্তানকে সাহস দেন। সন্তান ভূমিষ্ঠ হওয়ার পর থেকে তিনি তাঁর জীবনের সাথে যুদ্ধ করা শুরু করেন। জন্মের পর থেকে মা-ই আমাদের পুরো পৃথিবী হয়ে ওঠেন। হাজারো কঠিন সময়েও ঠাঁই হয়ে আমাদের পাশে থাকেন। তিনি একজন অতুলনীয় মানুষ। একজন মাকে তাঁর নিজের প্রতি খেয়াল রাখতে খুব কমই দেখা যায়। হাজারো কষ্ট-যন্ত্রণা দাঁতে দাঁত চেপে সহ্য করে নিতেও প্রস্তুত তিনি। পৃথিবীতে সবচেয়ে দামি যদি কোন জিনিস হয়ে থাকে, তাহলে সেটি হলো মায়ের ভালোবাসা এবং দামি যদি কেউ হয়ে থাকেন, তাহলে তিনি হলেন একমাত্র আমাদের মা। কবিতার ভাষায় বলা যায়- ‘হাজারো কষ্টের মাঝে,মা এক টুকরো আনন্দ; মাকে ভালবাসলেই, সবার জীবন হবে ধন্য।’ সবাই ছেড়ে গেলেও, একজন মা কখনো তাঁর সন্তানকে ছেড়ে যান না। বরং ঢাল হয়ে পাশে দাঁড়িয়ে আগলে রাখেন সারা জীবন।

রিয়া রহমান,
পাবনা কলেজ,পাবনা

সবচেয়ে নিরাপদ আশ্রয়ের নাম মাঃ পৃথিবীর সমস্ত ত্যাগ-তিতিক্ষা, মধু, মায়া, মমতা আর ভালোবাসা যেন এই দু’ অক্ষরের মাঝেই লুকিয়ে আছে। বিনা পারিশ্রমিকে, বিনা স্বার্থে, শত- সহস্র নির্ঘুম রাত জেগে, গর্ভে ধারণ করে, শত বাঁধা বিপত্তি, ঝড়- ঝাপটা উপেক্ষা করে সন্তান কে পৃথিবীর আলো দেখায় এই মা’ই। প্রতিটি মানব শিশুর জীবন শুরু হয় এই মা শব্দ দিয়েই। সন্তানের কাছে সব চেয়ে নিরাপদ আশ্রয় হলো মা। এই বিশ্ব ভূখণ্ডে মায়ের মতো আপনজন  আর কেউ হয় না। মা বলতে আমরা বুঝি সেই মমতাপূর্ণ, ধৈর্যশীল, আত্মোৎসর্গকারী, সরল, ত্যাগী, সে আমার মা। আর এ সবকিছুর ভিড়ে হারিয়ে যায় মায়ের ব্যক্তিপরিচয়, মায়ের ভালোলাগা-মন্দলাগা, মায়ের ইচ্ছা, মায়ের স্বাধীনতা। মা যখন মা হন, মা তখন আর নিজের থাকেন না, মা হয়ে যান সন্তানের, পরিবারের। পৃথিবীতে মায়ের ভালোবাসা  অকৃত্রিম, পবিত্র, স্বর্গীয়, স্বত:স্ফূর্ত এবং নিঃস্বার্থ। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এই পবিত্র ও নিঃস্বার্থ ভালোবাসা একমাত্র মায়ের কাছেই পাওয়া যায়। মা যে পেশায় থাকুক না কেন, যত কুশ্রীই হন না কেন সন্তানের কাছে মা দেবীর মতো। তাই প্রতিটি সন্তানের কাছে মায়ের স্থান সর্বাধিক সম্মান ও শ্রদ্ধার হওয়া উচিত এবং বৃদ্ধ বয়সে প্রতিটি মায়ের স্থান সন্তানের কোলে হোক, বৃদ্ধাশ্রমে নয়। সাথে প্রতিটি সন্তানের দায়িত্ব মায়ের প্রতি আন্তরিক হওয়া।

হাসানুর রহমান অভি,
হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com