বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০২৪, ১১:৩৩ অপরাহ্ন
শিরোনাম :
দেশে ৫৩ বছর ধরে দুঃশাসন চলছে-জোনায়েদ সাকি বঙ্গোপসাগরের ভারতীয় পতাকা বাহি ফিশিং ট্রলার এবং ৩১ জন জেলে আটক দশমাইল-কলেজ মোর রুটে গাড়ির সর্বনিম্ন গতি চায় হাবিপ্রবির শিক্ষার্থীরা বরিশালে ভুয়া সাংবাদিক আটক বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু

মাটি চাপা দেয়া হয়েছিল শত শত লাশ, সেই বধ্যভূমি নিশ্চিহ্নের পথে

সুনান বিন মাহবুব, পটুয়াখালী
  • আপডেট টাইম : শনিবার, ২৪ ডিসেম্বর, ২০২২
  • ১৪৬ বার

পটুয়াখালীতে স্বাধীনতা যুদ্ধে পাক হানাদারদের নির্মম অত্যাচার, নির্যাতন ও হত্যার স্মৃতিচিহ্ন পুরাতন জেল খানার গনকবর বা বধ্যভূমি অযন্তে অবহেলায় পড়ে আছে।

১৯৭১ সালের ২৫ মার্চ অপারেশন সার্চ লাইটের মাধ্যমে সারাদেশে গনহত্যা করেছিল পাক বাহীনি।

এ সময় পটুয়াখালীতেও গনহত্যা চালায় তারা। কয়েকটি আলাদা স্থানে দেয়া হয়েছিল গন কবর। এর মধ্যে পৌর এলাকার পুরাতন জেল খানার মধ্যে রয়েছে একটি গন কবর বা বধ্যভূমি। অযন্তে, অবহেলার কারণে এই বধ্যভূমিটি আজ নিশ্চিহ্ন হতে চলেছে।

সরেজমিন দেখে বোঝার উপায় নেই সেখানে কখনো কোন কবর ছিল। প্রায় মাটির সাথে মিলিয়ে যেতে বসেছে কবরটি। বীর শহীদদের কবরটি এমন ভাবে অরক্ষিত পরে থাকায় ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীর বীর মুক্তিযোদ্ধারা।

বীর মুক্তিযোদ্ধা নির্মল কুমার রক্ষিত ও বীর মুক্তিযোদ্ধা অতুল চন্দ্র দাস জানিয়েছেন, যুদ্ধ চলাকালিন সময়ে এক পর্যায়ে পাক বাহীনি জেলার বিভিন্ন থানা থেকে তাদের সদস্যদের পটুয়াখালী সদরে নিয়ে আসে।

পাক বাহিনী প্রথম গনহত্যা চালায় ইটবাড়িয়া ইউনিয়নে। পরে লোহালিয়া, কালীশুরি, চিকনিকান্দিতে গনহত্যা চালায়। পটুয়াখালী জেল খানার অভ্যন্তরে প্রায় শতাধীক লোককে গুলি করে হত্যা করে মাটি চাপা দেয় পাক বাহিনী। সেই বদ্ধ ভূমিটি আজ অরক্ষিত অবস্থায় রয়েছে।

তারা আরও জানিয়েছেন, ওখানে শত শত লাশ বিভিন্ন জায়গায় মাটি চাপা দেয়া ছিলো। পরে লাশ গুলোকে এক জায়গায় এনে জেল খানার এক কর্নারে দাফন করা হয়। খুবই কষ্ট হয় এটা ভেবে যাদের জন্য আজ বাংলাদেশ পেয়েছি তাদের তাদের শেষ ঠিকানাটার নিশ্চহ্ন হওয়ার পথে।

এবিষয়ে পটুয়াখালী পৌর মেয়র মহিউদ্দিন আহম্মেদ জানিয়েছেন, জেলখানার একটি দেয়াল অপসারন করে বদ্ধভূমিটিকে উন্মুক্ত করে দেয়ার ব্যবস্থা করা হবে যাতে সবার নজরে আসে এবং আমাদের নতুন প্রজন্ম জানতে পারে এখানে কি হয়েছিল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com