শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০২:৩০ পূর্বাহ্ন

“বঙ্গবন্ধু ছিলেন গনতন্ত্রে স্বপ্নদ্রষ্টা”

ডেক্স নিউজ
  • আপডেট টাইম : শনিবার, ৭ আগস্ট, ২০২১
  • ১১৯ বার

 ধনঞ্জয় দে

===========

বাংলাদেশ সহ বিশ্বের সব দেশেই এখন চলছে করোনা মহামারি ।প্রতিদিন হাজারের উপর মানুষ মারা যাচ্ছে। সারা দুনিয়া যেন শোকের চাদরে ঢাকা আছে । বেঁচে থাকাটাই যেন দিন দিন কঠিন হয়ে পড়ছে ।কিন্তু এ কথাও সত্য যে জীবন যেখানে আছে সেখানে সংগ্রামও আছে ।তার মধ্যেও আমরা পালন করছি আগস্ট শোকের মাস।

 

 

বাঙালী জাতির সবচেয়ে কাছের বন্ধু বঙ্গবন্ধুকে হারাবার মাস হচ্ছে এই আগস্ট । এইজন্য বলা হয় আগস্ট মাস হচ্ছে বাঙালির শোকের মাস । আমাদের জাতীয় জীবনে এই একটাই কলঙ্ক আর সেটি হচ্ছে বঙ্গবন্ধুকে হারাবার কলঙ্ক ।বাঙালীর স্বাধীকার আদায়ের আন্দোলনের প্রধান নেতা ছিলেন বঙ্গবন্ধু যিনি তার সারা জীবনকে উৎসর্গ করেছিলেন বাঙালীর জন্য তাদের অধিকার আদায়ের জন্য । আর সেই নেতাকেই হত্যা করেছে এদেশীয় কিছু দোসর।

 

বঙ্গবন্ধু তরুন বয়স থেকেই ছিলেন প্রতিবাদী ।যেখানে তিনি অন্যায় দেখতেন সেখানেই তিনি প্রতিবাদ করতেন। আর এই প্রতিবাদ করতে করতেই তিনি হয়েছিল নেতা,নেতা থেকে জাতির পিতা ।১৯৪৭ সালে দেশভাগের পর সৃষ্টি হল দুটি পাকিস্তানের।

লেখকঃ ধনঞ্জয় দে

কিন্তু শুরু থেকেই পশ্চিম পাকিস্তানীরা আমাদের উপর যে বৈষম্যমূলক আচরণ শুরু করেছিল তখন থেকেই তরুন শেখ মুজিব যত অন্যায় হয়েছে সবকিছুর বিরুদ্ধে প্রতিবাদী হয়েছেন দেশের মানুষকে উজ্জীবিত করে একত্রিত করেছেন । দেশের মানুষকে স্বাধীনতা অর্জনের জন্য প্রস্তুত করেছেন ।তার নামে স্বাধীনতার যুদ্ধ হল । তার হাত ধরে দেশ যখন কেবল উন্নতির মুখে তখনই দেশী বিদেশী ষড়যন্ত্রে তিনি নিহত হলেন এদেশীয় আততায়ীর হাতে ।

 

যখন পাকিস্তান সৃষ্টি হল তখন দেশের সরকার ও রাষ্ট্রকাঠামোর কোন সুনির্দিষ্ট ভিত্তি ছিল না ।জনগনের উন্নয়নের কোন চিন্তাই তাদের মধ্যে ছিল না এবং পুর্ব পাকিস্তান থেকে উৎপাদিত সমস্ত পণ্য থেকে উপার্জিত অর্থ পশ্চিম পাকিস্তানে ব্যয় করা হত । পুর্ব বাংলার মানুষের জন্য কোন অর্থ ব্যয় বা উন্নয়ন করা হত না।

 

বঙ্গবন্ধু এই জন্যই সারা জীবন আন্দোলন করেছেন । বাঙালী যাতে তার অধিকার পায় ,বাঙালী যাতে তারা আত্মনিয়ন্ত্রনের অধিকার অর্জন করতে পারে সেজন্য তিনি ২৩ বছরের সংগ্রাম করেছেন । তিনি গনতন্ত্রে বিশ্বাস করতেন এবং সংসদীয় শাসনব্যবস্থায় আস্থা রাখতেন। তিনি ছিলেন একজন গনতন্ত্রী রাজনীতিবিদ।

 

 

পাকিস্তানী সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন করেছিলেন জেল জুলুম সব সহ্য করেছেন গনতন্ত্রের জন্য ।সর্বশেষ ৭১ এর যুদ্ধের পর তিনি মুক্ত হয়ে দেশে এসে শাসনভার গ্রহন করলেন । ঘোষনা করলেন বাংলাদেশে হবে সংসদীয় গনতন্ত্র । বঙ্গবন্ধু জাতিকে উপহার দিলেন সংবিধান । যা পশ্চিম পাকিস্তানের শাসকরা ২৩ বছরেও দিতে পারেনি একমাত্র বঙ্গবন্ধুই তা ১১ মাসে করে দেখিয়েছিলেন।

 

গনতন্ত্র জাতীয়তাবাদ সমাজতন্ত্র এবং ধর্মনিরপেক্ষতা এই চারটি মূলনীতি ঘোষনা করলেন ।তিনি ঘোষনা করেছিলেন যে এই চারটি নীতিকে ভিত্তি করেই বাংলাদেশ চলবে ।বিশ্বের মাঝে বাংলাদেশকে তিনি পরিচয় দান করেছিলেন আর তিনি যখন দেশকে সমৃদ্ধ করার চেষ্টায় লিপ্ত ছিলেন তখনই স্বপরিবারে নিহত হলেন দেশীয় হায়েনার গুলিতে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com