বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

নারীর রাজনৈতিক ক্ষমতায়নে একজন অগ্রগামী নারী চেয়ারম্যান নাদিরা রহমান

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩
  • ৪২১ বার

বরিশাল বিভাগের টুঙ্গিবাড়িয়া ইউনিয়নের চেয়ারম্যান নাদিরা রহমান। ছাত্রজীবন থেকেই বিভিন্ন সামাজিক কর্মকান্ডে জড়িত থাকার সুবাদে ‘ইনার হুইল ক্লাব’ এ যুক্ত হন তিনি।

বর্তমানে তিনি ‘ইনার হুইল ক্লাব ৩৪৫’ এর গ্রিন ভ্যালিজ সাবেক প্রেসিডেন্ট ছিলেন। নারীর প্রতি সমাজে প্রচলিত কুসংস্কার আর ভ্রান্ত ধ্যান ধারনাকে পরিবর্তন করে নারী তথা সমাজের উন্নয়নে ভূমিকা রাখা নাদিরা রহমান এর এক অন্যতম স্বপ্ন। আর এ স্বপ্নকে বাস্তব রূপ দিতে বিভিন্ন সামাজিক উদ্যোগে তিনি বেশ সক্রিয় ভাবে কাজ করেছেন সর্বদাই।

তার অব্যাহত বিভিন্ন কর্মপ্রচেষ্টার মাধ্যমেই উদ্বুদ্ধ হন এলাকার নির্বাচনে অংশ নেয়ার জন্যে। শুরু করেন মানুষের সাথে আরও বেশী সম্পৃক্ত হতে, আরও জীবন ঘনিষ্ট আপনজন হয়ে মানুষের একান্ত প্রিয় হয়ে উঠতে।

এলাকার প্রতিটি বাড়ি বাড়ি গিয়ে খোঁজ খবর নিতে থাকেন মানুষের সুখ দুখে:র। তাদের অভাব, অভিযোগ, প্রত্যাশা গুলোকে উপলব্ধি করে সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ এর মাধ্যমে তাদের চাহিদা পূরনের জন্য সর্বাত্মকভাবে আত্মনিয়োগ করেন নিজেকে।

এলাকাবাসীর সাথে ঘনিষ্টভাবে কাজ করতে গিয়ে তিনি বুঝতে পারেন অনেক জনগনের মধ্যে এখনও ভ্রান্ত বিশ্বাস রয়েছে যে নারীরা সব কাজ সব সময় পুরুষের মত করে করতে পারে না।

তখন তিনি এই ভ্রান্ত ধারনা ভাঙ্গার জন্যে মানুষকে বোঝানোর উদ্যোগ নেন। এলাকার প্রতিটি কাজে সমানভাবে পুরুষের পাশাপাশি প্রত্যক্ষ ভূমিকা নেন। যার ফলশ্রুতিতে তার প্রতি জনগনের আস্থা ও দৃঢ়তার ভিত শক্ত হয়ে ওঠে। জনগন তাকে এলাকার প্রতিনিধি হিসেবে প্রত্যাশা করতে শুরু করে। জনগনের প্রত্যাশার প্রেক্ষিতে তিনি সিদ্ধান্ত নেন চেয়ারম্যান পদে নির্বাচন করার।

সাহসী পদক্ষেপে এলাবাসীর সমর্থন থাকলেও সমর্থন মেলেনি দলের। মনোনয়োনের ক্ষেত্রে পাননি দলীয় প্রতিক। তবুত মনোবল হরান নি তিনি। দ্বিগুন উৎসাহে স্বতন্ত্র প্রার্থী হয়ে চালিয়ে যান প্রচারনার কাজ।

এখানেও এক”ছত্র অনুকূল পরিস্থিতি পেয়েছেন এমন নয় কিছু মানুষ তার বিপক্ষে চালিয়েছে অপপ্রচার। এসেছে বিভিন্ন রকম হুমকি। এমনি এক সময়ে অপরাজিতা নেটওয়ার্ক তার পাশে বন্ধু হয়ে যুক্ত হয়।

প্রচার প্রচারোভিযানসহ বিভিন্ন পরামর্শ এবং সব রকম সহায়তায় অপরাজিতা নেটওয়ার্ক এর সাথে তার এই সেতুবন্ধন তার জন্যে বিশেষ সহায়ক হয়ে ওঠে। নাদিরা রহমান যুক্ত হন অপরাজিতা নেটওয়ার্ক এর সাথে। নারী ভোটারদেরকে তার অন্যতম সহায়ক হিসেবে বিবেচনায় নিয়ে তাদেরকে উদ্বুদ্ধ করেন এবং সবরকম প্রতিকূলতাকে মোকাবেলা করে বিজয়ী হন চেয়ারম্যান পদে।

এরই মধ্য দিয়ে সারা বাংলাদেশের ৪৫৭২টি ইউনিয়ন পরিষদের মাত্র ৪৫ জন নারী চেয়ারম্যান এর একজন হয়ে ওঠেন নাদিরা রহমান।

নারীর রাজনৈতিক ক্ষমতায়নে প্রতিবন্ধকতাগুলো তিনি খুব কাছ থেকে দেখেছেন উপলব্ধি করেছেন তার এই উপলব্ধিকে কাজে লাগিয়ে টুঙ্গিবাড়িয়া ইউনিয়নকে একটি নারী বান্ধব মডেল ইউপিতে রূপ দিতে কাজ করেছেন নিস্বার্থভাবে। জনগনের দাবী পুরনে পরিষদের চারপাশে সীমানা প্রাচীর নির্মান করেন। নি

রাপদ পরিবেশ তৈরীতে ক্লোজ সার্কিট ক্যামেরা  স্থাপন করেন। জাতীর পিতার ম্যুরাল প্রতি স্থাপন করেছেন পরিষদে। শহীদদের স্মরণে নির্মান করেছেন শহীদ মিনার। যার প্রেক্ষিতে ইউনিয়ন পরিষদটি হয়ে উঠেছে দৃষ্টি নন্দন ও আকর্ষনীয়। এলাকাবাসী আকৃষ্ট হয়েছ এই পরিষদের প্রতি।

পরিষদকে নারী বান্ধব করার লক্ষ্যে অপরাজিতাদের জন্য একটি কক্ষ বরাদ্দ করেছেন। যেখানে অপরাজিতা এবং সেবা নিতে আসা সকল নারীরাই বিশ্রাম নেয়া বা নামাজ পড়ার মত কাজগুলো করতে পারছেন। মা ও শিশু স্ব্যাস্থকে বিবেচনায় নিয়ে আলাদা মাতৃদুগ্ধ প্রদান কক্ষ রেখেছেন। এলাকার নারীরা যাতে সহজে পানি নিতে পারে সেজন্যে স্থাপন করেছেন নলকূপ। পানি ফিল্টার করার ব্যবস্থা করেছেন।

সামাজিক নিরাপত্তা মূলক সেবাগুলো যাতে প্রকৃত ব্যাক্তি পায় তার জন্যে যাচাই বাইয়ে তিনি নিজে সক্রিয়ভাবে ভূমিকা রাখেন এবং এ প্রকৃয়াতে কোন নারী যাতে বঞ্চিত না হয় বিষয়টি তিনি বিশেষভাবে নজরদারী করেন। জনগনকে সম্পৃক্তকরে প্রকল্পগুলো বাস্তবায়নের পাশাপাশি সামাজিক কর্মকান্ডে অংশগ্রহনের মধ্যে দিয়ে নারীর ক্ষমতায়ন, নারীকে দক্ষ জনশক্তিকে রূপান্তিত করার জন্য সাবলম্বী নারী উদ্যোক্তা তৈরী সহ নানাবিধ কর্মসূচী তিনি চলমান রেখেছেন।

একজন নাদিরা রহমান এর এই ইতিবাচক ভূমিকার ফলে একটি ইউনিয়ন পরিষদ যেমন ইতিবাচক ধারায় রূপ নিয়েছ একইসাথে জনগনের আস্থা ও সমর্থন নিয়ে একজন নারী নিজেকে সমাজের অপমর জনগোষ্ঠীর নেতা হিসেবে সফলতার সাথে এগিয়ে নিতে আরও দৃঢ় ও বলিষ্ঠ হয়ে উঠছেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com