বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১০:২৩ অপরাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

তিন হত্যাকান্ডের ঘটনায় ‘জিলানী বাহিনী’র মূলহোতা আব্দুল কাদের জিলানী ও তার সহযোগীসহ ৩ জনকে গ্রেফতার

ডেক্স নিউজ
  • আপডেট টাইম : শুক্রবার, ২২ এপ্রিল, ২০২২
  • ২৩৮ বার

চাঞ্চল্যকর ও আলোচিত ময়মনসিংহের ত্রিশালে পরপর তিন হত্যাকান্ডের ঘটনায় ভূমিদস্যু সিন্ডিকেট ‘জিলানী বাহিনী’র মূলহোতা আব্দুল কাদের জিলানী ও তার সহযোগীসহ ৩ জনকে গাজীপুরের বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব।

গত ১৪ এপ্রিল ২০২২ তারিখ রাতে ময়মনসিংহের ত্রিশাল উপজেলা জামতলী গ্রামে মামলা মোকদ্দমা নিয়ে পূর্ব শত্রুতার জের ধরে কতিপয় অস্ত্রধারী সন্ত্রাসী ভিকটিম আবুল কালাম ও তার দুই ভাতিজাকে তাদের বাড়ির সামনে হত্যার উদ্দেশ্যে সশস্ত্র হামলা চালিয়ে গুরুতর আহত করে।

পরবর্তীতে ভিকটিম আবুল কালাম (৫৮) ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। এই ঘটনায় ভিকটিমের ভাতিজা বাদী হয়ে ত্রিশাল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন।

ওই হত্যাকান্ডের ঘটনায় এলাকাবাসী হত্যাকারীদের বিচারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে।

এরই ধারাবাহিকতায় গত রাতে গাজীপুরের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে র‌্যাব-১৪ এর একটি আভিযানিক দল উক্ত হত্যাকান্ডের সাথে জড়িত এজাহার নামীয় আসামী (১) আব্দুল কাদের জিলানী (৪৭) পিতাঃ আব্দুস সোবহান, (২) মোঃ লাল মিয়া (৫০) পিতাঃ আব্দুস সোবহান, (৩) মোঃ রাকিবুল ইসলাম (২৭) পিতাঃ আব্দুল কাদের জিলানী ত্রিশাল, ময়মনসিংহদের’কে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত আসামীদের দেওয়া তথ্য মতে আসামী মোঃ আব্দুল কাদের জিলানীর বসত বাড়ির সামনে পুকুরের উত্তরপাশের বাঁশ ঝাড় হতে একটি প্লাস্টিকের বস্তার ভিতর থেকে উদ্ধার করা হয় ০১টি লোহার রড, ০২টি চাপাতি, ০১টি বড় দা, ০১টি লোহার তৈরী বেস বল খেলার ব্যাট সদৃশ্য ধাতবদন্ড। প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা হত্যাকান্ডে তাদের সংশ্লিষ্টতার বিষয়ে তথ্য প্রদান করে।

সূত্রে জানা যায় যে, নিহত আবুল কালামের ভাতিজা মোঃ সোহাগ নিহত রফিকুল ইসলাম হত্যা মামলার সাক্ষী ছিলেন। সেই মামলায় সোহাগ বিজ্ঞ আদালতে সাক্ষ্য প্রদান করায় গ্রেফতারকৃত আব্দুল কাদের জিলানী ও তার সহযোগীরা তাকে মারধর করে ও বিভিন্ন সময়ে হত্যার হুমকি প্রদান করে। এরই জের ধরে ঘটনার দিন রাতে বর্ণিত মামলার বাদী সোহাগ স্থানীয় বাজার থেকে বাড়ি ফেরার পথে তার বাড়ি সংলগ্ন তিন রাস্তার মোড়ে গ্রেফতারকৃতরা আব্দুল কাদের জিলানীর পরিকল্পনা ও নির্দেশনা অনুযায়ী হত্যার উদ্দেশ্যে তার উপর সশস্ত্র আক্রমণ চালায়।

পরবর্তীতে তার চিৎকারে তার চাচা আবুল কালামসহ তার ছোট ভাই ও চাচাতো ভাই তাকে উদ্ধারে এগিয়ে আসলে আব্দুল কাদের জিলানী, লাল মিয়া এবং রাকিবুল ইসলামসহ মোট ৯ জন তাদের উপর সশস্ত্র হামলা চালিয়ে গুরুতর জখম করে।

গ্রেফতারকৃতরা আবুল কালামের মাথায়, মুখে ও শরীরের বিভিন্ন স্থানে ধারালো অস্ত্র দিয়ে উপর্যুপুরি এলোপাতাড়ি আঘাত করে এলাকা ত্যাগ করে।

পরবর্তীতে সবাইকে উদ্ধার করে চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে আবুল কালাম আজাদ এর মৃত্যু হয়। মৃত্যুর সংবাদ শুনে আসামীরা স্থানীয় একটি এলাকায় মিলিত হয়ে আইন শৃঙ্খলা বাহিনীর হাতে গ্রেফতার এড়াতে আত্মগোপনে চলে যায়।

আসামী জিলানী ও রাকিব ময়মনসিংহের ফুলবাড়িয়া থানার কান্দানিয়া এলাকার একটি বাড়িতে অবস্থান নেয়। পরবর্তীতে গাজীপুর সদর থানার পিরোজালিতে অবস্থান নিলে সেখান থেকে তাদেরকে গ্রেফতার করা হয়।

আসামী লাল মিয়া প্রথমে ভালুকায় আত্মগোপন করে পরবর্তীতে গাজীপুর সদরের চান্দনা এলাকায় অন্য একটি বাড়িতে অবস্থান নেয়। সর্বশেষ গাজীপুরের কালিয়াকৈর এলাকায় অবস্থান নিলে সেখান থেকে গ্রেফতার হয়।

সূত্রে জানা যায় যে, মূলত বীর মুক্তিযোদ্ধা মতিন মাষ্টার হত্যা মামলা এবং রফিকুল ইসলাম হত্যা মামলা থেকে বাঁচার জন্য তারা এই হত্যাকান্ডসহ মোট ৩টি হত্যাকান্ড ঘটিয়েছে। তারা বিভিন্ন সময়ে জালিয়াতির মাধ্যমে এলাকার কৃষকদের ভূমি দখল করে বিভিন্ন কোম্পানীর নিকট অতিরিক্ত মুনাফায় বিক্রয় করত। বীর মুক্তিযোদ্ধা মতিন মাস্টার ঐ এলাকার একজন গন্যমান্য ব্যক্তি ছিলেন।

তিনি ১৯ বছর ধরে একটি রাজনৈতিক দলের ওয়ার্ড সভাপতি ছিলেন। প্রায় ৮ বছর ধরে তিনি স্থানীয় দাখিল মাদ্রাসার সভাপতি ছিলেন। এলাকার বিভিন্ন গরিব মানুষকে প্রায়ই বিভিন্ন সাহায্য সহযোগিতা করতেন। গ্রামের গরিব মানুষেরা বিভিন্ন সময়ে তার কাছে অভিযোগ নিয়ে আসত। তিনি তাদের পরামর্শ দিয়ে সহযোগিতা করতেন এবং অন্যায়ের প্রতিবাদ করতেন। তাদের এই কাজের প্রতিবাদ করায় ২০১৮ সালে জুলাই মাসের ০৪ তারিখে আনুমানিক রাত ১২ টার দিকে স্থানীয় বীর মুক্তিযোদ্ধা মতিন মাস্টারকে হত্যা করে তার গলা কাটা লাশ পার্শ্ববর্তী একটি পুকুরে ফেলে রাখে আব্দুল কাদের জিলানী ও তার বাহিনী।

পরবর্তীতে সংশ্লিষ্ট থানায় অজ্ঞাতনামাদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হলে তদন্তে আব্দুল কাদের জিলানীর ভাই তোফাজ্জল হোসেন, মোফাজ্জল হোসেন ও তার আরেক সহযোগী মোঃ মোবারক হোসেনসহ ০৮ জনের নামে বিজ্ঞ আদালতে চার্জশীট দেয়া হয়। পরবর্তীতে এই মামলা থেকে নিজের ভাই ও সহযোগীদের বাঁচাতে এবং স্থানীয়ভাবে ভীতি সঞ্চার করার উদ্দেশ্যে স্থানীয় কাউকে হত্যা করে মতিন মাস্টার হত্যা মামলার সাক্ষীদের হাজিরা থেকে অনুপস্থিত রাখার পরিকল্পনা করে।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী ২০১৯ সালের ০৬ এপ্রিল রাত আনুমানিক ১১ টায় হত্যা করা হয় স্থানীয় একটি শিক্ষা প্রতিষ্ঠানের দপ্তরি রফিকুল ইসলামকে, যিনি মতিন মাস্টার হত্যাকান্ডের বিচারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে আসছিলেন।

এ হত্যা মামলায় আব্দুল কাদের জিলানীসহ ৫ জনকে অভিযুক্ত করে বিজ্ঞ আদালতে চার্জশীট প্রদান করা হয়। পরবর্তীতে রফিকুল ইসলাম হত্যা মামলার সাক্ষী বর্ণিত মামলার বাদী মোঃ সোহাগকেও হত্যার হুমকি প্রদান করে এবং এই দুই মামলার সাক্ষীদের হত্যা কিংবা হাত পা কেটে ফেলার পুরস্কারও ঘোষণা করা হয়। পূর্ব পরিকল্পনা অনুযায়ী সাক্ষী সোহাগকে ঘটনার দিন রাতে হত্যার উদ্দেশ্যে হামলা করা হলে তার চাচা নিহত আবুল কালাম তাকে বাঁচাতে এসে নির্মমভাবে খুন হন।

গ্রেফতারকৃত আব্দুল কাদের জিলানী এলাকায় সন্ত্রাসী, ভূমি দখল ও বিভিন্ন অপকর্মের জন্য ২০-২৫ জনের একটি বাহিনী গড়ে তুলে। সে এলাকায় বিভিন্ন প্রতারণার মাধ্যমে কৃষকদের জমি জোরপূর্বক দখল করে বিভিন্ন কোম্পানীর নিকট অতিরিক্ত মুনাফায় বিক্রয় করত। বর্ণিত ঘটনায় সে ধারালো দেশীয় অস্ত্র দিয়ে নিহত আবুল কালামের উপর আক্রমণ করে। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় ০২টি হত্যা, অস্ত্র, চাঁদাবাজি ও সরকারি কাজে বাঁধা প্রদান সংক্রান্ত মোট ১২টি মামলা ও ১০টি জিডি রয়েছে। সে পূর্বে বিভিন্ন মামলায় একাধিকবার গ্রেফতার হয়ে কারাভোগ করে। বিভিন্ন সময়ে উপজেলা আইন-শৃংখলা কমিটির সভায় স্থানীয় চেয়ারম্যান তাকে ভূমিদস্যু হিসেবে আখ্যায়িত করেন। আরও জানা যায়, তার অত্যাচারের কারণে মোক্ষপুর, মটবাড়ি ও আমিরাবাড়ি ইউনিয়নের সাধারণ মানুষ অতিষ্ঠ হয়ে তাকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের জন্য এলাকাবাসী বিভিন্ন সময় ত্রিশাল থানাকে অনুরোধ জানান।

গ্রেফতারকৃত মোঃ লাল মিয়া জিলানী বাহিনীর প্রধান আব্দুল কাদের জিলানীর বড় ভাই এবং তার সকল অপকর্মের অন্যতম প্রধান সহযোগী। বর্ণিত ঘটনায় সে অন্যান্য আসামীদের সাথে ঘটনাস্থলে উপস্থিত ছিল এবং আবুল কালামকে হত্যার উদ্দেশ্যে লোহার রড দিয়ে তার শরীরের বিভিন্ন স্থানে উপর্যুপরি আঘাত করে।

গ্রেফতারকৃত রাকিবুল বর্ণিত মামলার ৪নং আসামী। সে স্থানীয় এলাকায় ছিনতাই ও ডাকাতিসহ বিভিন্ন সন্ত্রাসী কর্মকান্ডের সাথে জড়িত। বর্ণিত ঘটনায় সে নিহত আবুল কালামকে হত্যার উদ্দেশ্যে ধারালো অস্ত্র দিয়ে মাথায়, মুখে ও শরীরের বিভিন্ন স্থানে উপর্যুপরি আঘাত করে। তার নামে বিভিন্ন থানায় হত্যাচেষ্টা এবং ডাকাতির প্রস্তুতিসহ বিভিন্ন অপরাধে ০৫টি মামলা রয়েছে এবং ইতোপূর্বে সে বিভিন্ন মামলায় কারাভোগ করেছে।

নিউজটি শেয়ার করুন..

One thought on "তিন হত্যাকান্ডের ঘটনায় ‘জিলানী বাহিনী’র মূলহোতা আব্দুল কাদের জিলানী ও তার সহযোগীসহ ৩ জনকে গ্রেফতার"

  1. Im very pleased to find this site. I need to to thank you for ones time for this particularly fantastic read!! I definitely really liked every part of it and I have you bookmarked to see new information on your site.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com