বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ০৮:১৯ অপরাহ্ন
শিরোনাম :
বরিশালে কোটি টাকার কারেন্ট জাল জব্দ সদ্য সমাপ্ত দুর্গাপূজা সংক্রান্তে মতবিনিময় করলেন পুলিশ কমিশনারের ছাত্র আন্দোলনে ময়মনসিংহের শহীদ শাহরিয়ার পেল জিপিএ-৪.৮৩ শ্রীমঙ্গলে সংরক্ষিত বন থেকে অজ্ঞাতার নারী’ চা বাগান থেকে রক্তাক্ত পুরুষের লাশ উদ্ধার পৃথিবীকে বাঁচাতে জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধ করতে হবে। – পরিবেশ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান দেশে টোপ-চার নকল করতে ভয়ংকর যশোরের মিঠু বরিশালে বিশ্ব হাত ধোয়া দিবস ২০২৪ উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত ভোলায় নিষেধাজ্ঞা অমান্য করায় ৯ জেলে আটক; ৪৫ হাজার টাকা জরিমানা আশুলিয়ায় স্কুলছাত্রীকে ধর্ষণ, যুবক গ্রেপ্তার কালিয়াকৈরে শ্রমিকবাহী বাস চাপায় এক ব্যবসায়ী নিহত

ঐতিহ্য হারাতে বসেছে বরিশাল বিভাগীয় জাদুঘর

মেহেদী তামিম, অতিথি প্রতিবেদক
  • আপডেট টাইম : শনিবার, ১২ অক্টোবর, ২০২৪
  • ১১ বার

বরিশাল পুরাতন কালেক্টরেট ভবনটিই বর্তমানে বরিশাল বিভাগীয় জাদুঘর।

এ ভবনটি নিন্ম গাঙ্গেয় অববাহিত নির্মিত ঔপনাষিক শাষনামলে প্রথম প্রশাষনিক ভবন বলে মনে করা হয়।

১৮২১ খ্রিষ্টাব্দে ভবনটি নির্মান করা হয়। পরবর্তীতে ১৯৮৪ খ্রিস্টাব্দে ভবনটি পরিত্যক্ত ঘোষণা করা হয়।

পরে ভবনটি ৮ ই জুন ২০১৫ খ্রিস্টাব্দে বরিশাল বিভাগীয় জাদুঘর হিসেবে উদ্বোধন করা হয়। উদ্বোধনের পর থেকে জাদুঘরটি ভালোই চলছিল। কিন্তু দিন দিন ভবনটি পুরাতন হওয়ায় হারাতে বসেছে জাদুঘরটির ঐতিহ্য। দর্শনার্থীদের অভিযোগ ও সরেজমিনে গিয়ে দেখা যায়, নানা সমস্যায় জর্জরিত বরিশাল বিভাগীয় জাদুঘর। বৃষ্টি হলেই ছাঁদ দিয়ে পানি পড়ে।ভবনটির ভিতরের এবং বাহিরের রং নষ্ট হওয়ায় সৌন্দর্য হারাতে বসেছে ভবনটি।

ভবনটিতে আলোর স্বল্পতা এতটাই কম যে ভিতরের রুমগুলো ভুতুড়ে মনে হয়।বিদুৎ চলে গেলে নেই কোন জেনারেটরের ব্যাবস্হা।নামমাত্র একটি জেনারেটর থাকলেও নষ্ট হয়ে পড়ে আছে বছরের পর বছর।

অযন্ত আর অবহেলার কারনে নষ্ট হয়ে যাচ্ছে ইতিহাস ও ঐতিহ্যের নির্দশন।সরকারী নিয়ামনুযায়ী সপ্তাহে পুরোপুরি বন্ধ থাকে রবিবার,আর সোমবার থাকে আধাবেলা।সরকারী বন্ধ ব্যাতীত, সপ্তাহের বাকি দিনগুলো সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য ভবনটি খোলা থাকে। প্রতিটি টিকিটের মুল্য নেয়া হয় দশ টাকা করে। শিক্ষা সফরে জাদুঘরে ঘুরতে আসা পূর্ব্য রুপাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা সুমনা শারমিন জানান, আমাদের বিদ্যালয় থেকে ৩০ থেকে ৪০ জন ছাত্র-ছাত্রী নিয়ে শিক্ষা সফরের জন্য বরিশাল বিভাগীয় জাদুঘরে ঘুরতে আসছি।

কিন্তু এসে দেখি জাদুঘরের ভবনটি একদম জরাজীর্ণ, আলোর ব্যবস্থা নেই বললেই চলে।

যার কারণে ভিতরের যত প্রন্ততত্ত্ব নিদর্শন রয়েছে তা ঠিকমত দেখা যায় না।

শুধু তাই নয় দেয়ালের এবং ভবনটির রং নষ্ট হয়ে যাওয়ায় সৌন্দর্য নষ্ট হয়ে গেছে ভবনটির। আমরা প্রতি বছরেই শিক্ষা সফরে ছাত্র-ছাত্রীদের নিয়ে এই জাদুঘরে আসি। গত বছর যা দেখেছি আজও তাই দেখলাম নতুন কোন সংরক্ষণ নেই বললেই চলে।

আমি মনে করি সরকারি একটি প্রতিষ্ঠানে আরো উন্নত করা দরকার এবং বিদ্যুতের ব্যবস্থা উন্নত করা দরকার। একই কথা বলেন ওই স্কুলেরই আরেকজন শিক্ষিকা এমিলিঢালী।শিক্ষা সফরে আসা ছাত্র বায়েজিদ জানান, জাদুঘরে অন্ধকারে কিছু দেখা যায় না, এবং আমরা আসার পরে বিদ্যুৎ চলে যাওয়ায় জেনারেটরের কোন ব্যবস্থা নেই গরমে থাকা যায় না।

আরেকজন ছাত্র আবীর জানায় ভবনটির সৌন্দর্য আরো বাড়ানো উচিত নতুন করে ভবনটিতে রং করানো উচিত।

জাদুঘরের অ্যাটেনডেন্ট বাসার জানান, আসলেই আমাদের ভবনটিতে আলোর স্বল্পতা রয়েছে এবং বৃষ্টি হলে পানি পড়ে ভবনটি আরও উন্নত করা দরকার।জাদুঘরে টিকিটের দায়িত্বে থাকা ওহাব জানান, দৈনিক ৭০ থেকে ৮০ জন দর্শনার্থী জাদুঘরে আসে।

খুলনা ও বরিশাল বিভাগের প্রন্ততত্ব অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক লাভলী ইয়াসমিন জানান, জেনারেটরের জন্য আমাদের কোন বাজেট নেই। তাই মেরামত করা হচ্ছেনা।এছাড়া আমরা অনান্য আনুষঙ্গিক বিষয়ে বাজেটের জন্য আবেদন করেছি। বাজেটটি পাশ হলেই আমরা মেরামতের কাজ শুরু করবো।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com