শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৩:৩২ অপরাহ্ন

এটিএম বুথ মেশিন থেকে কোটি টাকা হাতিয়ে নেয়ার সাথে জড়িত চক্রের মূলহোতাসহ ৮ জনকে গ্রেফতার

ঢাকা অফিস
  • আপডেট টাইম : রবিবার, ৬ মার্চ, ২০২২
  • ২৭৫ বার

অভিনব কৌশলে জালিয়াতির মাধ্যমে একটি বেসরকারি ব্যাংকের ২ শতাধিক এটিএম বুথ মেশিন থেকে কয়েক কোটি টাকা হাতিয়ে নেয়ার সাথে জড়িত চক্রের মূলহোতাসহ ৮ জনকে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করেছে র‌্যাব।

 

একটি স্বনামধন্য আন্তর্জাতিক ব্যাংক ১৯৯৪ সালে বাংলাদেশে প্রথম এটিএম বুথের ব্যবহার শুরু করে।

গত রাতে র‌্যাব সদর দপ্তর গোয়েন্দা শাখা ও র‌্যাব-৪ এর একটি আভিযানিক দল রাজধানীর মিরপুর, হাজারীবাগ, যাত্রাবাড়ী ও বাড্ডা এলাকায় অভিযান পরিচালনা করে আব্দুর রহমান বিশ্বাস (৩২), পিতাঃ সিকিম আলী, সদর, মানিকগঞ্জ, মোঃ তারেক আজিজ (২৫), পিতাঃ রজমান আলী, কোতয়ালী, যশোর, তাহমিদ উদ্দিন পাঠান @ সোহান (২৮), পিতাঃ আহসান উদ্দিন পাঠান, শ্রীপুর, গাজীপুর, মোঃ রবিউল হাসান (২৭), পিতাঃ মোঃ আলাউদ্দিন হাওলাদার, এয়ারপোর্ট, বরিশাল, হাবিবুর রহমান @ ইলিয়াস (৩৬), পিতাঃ তাজ উদ্দিন শেখ, কাপাসিয়া, গাজীপুর, মোঃ কামরুল হাসান (৪৩), পিতাঃ মৃত চাঁদ আলী মন্ডল, মহেশপুর, ঝিনাইদহ, মোঃ সুজন মিয়া (৩১), পিতাঃ মৃত শুক্কুর আলী, বাজিতপুর, কিশোরগঞ্জ এবং মোঃ আব্দুল কাদের (৪৩), পিতাঃ মৃত শামছুল হক, দেবহাটা, সাতক্ষীরা’দেরকে গ্রেফতার করা হয়। উক্ত অভিযানে উদ্ধার করা হয় ০২টি চেকবই, ০১টি এটিএম কার্ড, ০৪টি আইডিকার্ড, ০১টি স্বর্ণের নেকলেস, ০১ জোড়া বালা, ০১ জোড়া কানের দোল, ০১টি আংটি এবং নগদ ৯ লক্ষ ৪১ হাজার ৫৫৫ টাকা।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা পরস্পর যোগসাজশে বেশ কয়েকটি এটিএম বুথ হতে টাকা আত্মসাৎের সাথে সংশ্লিষ্টতার বিষয়ে তথ্য প্রদান করে।

গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদে জানা যায় যে, গ্রেফতারকৃতরা একটি সংঘবদ্ধ চক্র। তারা বিগত ২/৩ বছর একসাথে চাকুরী করার সুবাদে পারস্পরিকভাবে পরিচিত হয়। এক পর্যায়ে তারা সমমনাদের নিয়ে একটি সিন্ডিকেট তৈরি করে। গ্রেফতারকৃত আব্দুর রহমান বর্ণিত সিন্ডিকেটের মূলহোতা। সে তার এক পূর্ববর্তী সহকর্মী হতে বিষয়টি রপ্ত করে বলে জানায়।

 

গ্রেফতারকৃত অন্যান্যরা তাদের সহযোগী; যারা কন্ট্রোল রুম, লোডিং, কলিং এবং মেনটেইনেন্স এর দায়িত্ব পালন করে থাকে। গ্রেফতারকৃতরা ব্যাংকের এটিএম বুথে টাকা স্থাপন ও মনিটরিং কাজে নিযুক্ত ছিল। তারা ঢাকা শহরের ২৩১টি এটিএম বুথ মেশিনে টাকা লোড করে থাকে। এই ২৩১টি এটিএম বুথ মেশিনে টাকা স্থাপনের জন্য ১৯ জন লোডার নিযুক্ত রয়েছে; যারা প্রয়োজনে বিভিন্ন স্থানে অর্থ পৌঁছে থাকে।

 

এছাড়া টেকনিক্যাল এক্সপার্ট, কারিগরী সংক্রান্ত বিষয়ে বেশ কয়েকজন নিয়োজিত থাকত। গ্রেফতারকৃতরা লোডিং ট্রে তে টাকা স্থাপনের সময় ১৯টি ১০০০ টাকার নোটের পরপর অথবা অন্য নির্দিষ্ট পরিমাণ টাকা ইচ্ছাকৃতভাবে জ্যাম করে রাখত। কোন ক্লাইন্ট এটিএম বুথে টাকা উত্তোলনের জন্য এটিএম কার্ড প্রবেশ করিয়ে গোপন পিন নম্বর দিয়ে কমান্ড করলে ঐ পরিমাণ টাকা ডেলিভারী না হয়ে পার্সবীনে জমা হত। পরবর্তীতে সেই টাকা তারা সরিয়ে নিত। এক্ষেত্রে মেশিনের একটি কৌশল অবলম্বন করে তারা টাকাগুলো আত্মসাৎ করত।

গ্রেফতারকৃত আব্দুর রহমানকে জিজ্ঞাসাবাদে জানা যায়, সে এই চক্রের মূলহোতা। সে বিগত ৩/৪ বছর পূর্বে একটি সিকিউরিটিজ কোম্পানীতে চাকুরী নেয়। তার দায়িত্বপূর্ণ এলাকা মিরপুর, কালশী, বেনারশি, সেনপাড়া, ইব্রাহিমপুর ও কচুক্ষেত এলাকা। সে প্রতিদিন বিভিন্ন এটিএম বুথে কৃত্রিম জ্যাম সৃষ্টির মাধ্যমে বিপুল পরিমান টাকা আত্মসাৎ করে আসছে। এ দলের সদস্যরা শিক্ষিত।

 

জিজ্ঞাসাবাদে আরও জানা যায়, গ্রেফতারকৃত আব্দুর রহমান, সোহাগ পাঠান, হাবিব ও কামরুল এটিএম বুথে লোডিং, কলিং ও মেনটেইনেন্স এর কাজ করে। গ্রেফতারকৃত কাদের, সুজন, রবিউল ও তারেক আজিজ এটিএম বুথে শুধু লোডিং এর কাজ করে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 anondobarta24.com
Theme Dwonload From ThemesBazar.Com